Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ৬:৩৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জাপানে কর্মঘণ্টা কমাল মাইক্রোসফট


০৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ১০:১২  এএম

বহুমাত্রিক ডেস্ক


জাপানে কর্মঘণ্টা কমাল মাইক্রোসফট

ঢাকা : বিশ্বে সবচেয়ে বেশি কর্মঘণ্টার কাজ করা দেশ হিসেবে পরিচিত জাপান। সেই জাপানেই সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সপ্তাহে চার কর্মদিবস চালু করে ভালো ফল পেয়েছে। এতে তাদের কাজ বেড়েছে ৪০ শতাংশ। দেশটিতে মাইক্রোসফট এ সফলতা পাওয়ার পেছনে যে বিষয়টি কাজ করেছে সেটি হচ্ছে, কোনো মিটিং সর্বোচ্চ ৩০ মিনিট দীর্ঘ করা। যে কোনো স্থান থেকে মিটিংয়ে যোগ দেওয়ার সুবিধা।

২০১৭ সালের একটি জরিপ থেকে দেখা যায়, দেশটিতে প্রতি মাসে একজন কর্মী কমপক্ষে ৮০ ঘণ্টার বেশি ওভারটাইম করে। কিন্তু তার বিনিময়ে কোনো বাড়তি অর্থ পান না। এ অবস্থার মধ্যে মাইক্রোসফট এমন চ্যালেঞ্জ গ্রহণ করে এবং তার অন্তত ৯২ শতাংশ কর্মীকে এর আওতায় আনেন।

মাইক্রোসফট বলছে, এ নিয়মের আওতায় এনে প্রতিষ্ঠানটি আগের বছরের আগস্টের তুলানায় এবার ২৩ শতাংশ বিদ্যুৎ ব্যয় সাশ্রয় করতে পেরেছে। আর প্রিন্টিং কমাতে পেরেছে ৫৯ শতাংশ।

মাইক্রোসফট বলছে, তারা চলতি বছর আগস্টে সব শুক্রবার বন্ধ ছিল এবং তাদের পূর্ণকালীন কর্মীদের বাধ্যতামূলক ছুটি দিয়েছে। প্রযুক্তি জায়ান্ট জানিয়েছে যে, তারা এ শীতে দ্বিতীয় ওয়ার্ক লাইফ চয়েস চ্যালেঞ্জ বাস্তবায়নের পরিকল্পনা করছে। তবে গ্রীষ্মের মতো আর ‘বিশেষ ছুটি’ দেবে না। তবে কর্মীদের একটা স্মার্ট সময়ের জন্য বিশ্রাম নিতে সুযোগ দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

চীনে সবচেয়ে বেশি সময় ধরে কাজ করার জন্য নাম রয়েছে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র। তিনি দৈনিক ১২ ঘণ্টা কাজ করেন। এমনকি সপ্তাহে ছয় দিন কাজ করেও তিনি সন্তুষ্ট হতে পারেন না বলে জানিয়েছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।