Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ মাঘ ১৪২৬, মঙ্গলবার ২১ জানুয়ারি ২০২০, ৩:৫৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জাতিসংঘ আদালতে মিয়ানমারের গণহত্যার অভিযোগ সু চি’র অস্বীকার


১১ ডিসেম্বর ২০১৯ বুধবার, ০৬:১৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


জাতিসংঘ আদালতে মিয়ানমারের গণহত্যার অভিযোগ সু চি’র অস্বীকার

ঢাকা : রোহিঙ্গা সংখ্যালঘুদের ওপর চালানো মিয়ানমারের সশস্ত্র বাহিনীর গণহত্যার অভিযোগ বুধবার অস্বীকার করেছেন দেশটির গণতন্ত্রের প্রাক্তন প্রতীক অং সান সু চি।তিনি জাতিসংঘের সর্বোচ্চ আদালতে বলেন যে কয়েক লাখ মুসলিমের দেশত্যাগের ঘটনাটি ছিল বিদ্রোহীদের সাথে এক লড়াইয়ের দুর্ভাগ্যজনক ফলাফল।

২০১৭ সালে সেনাবাহিনী বেসামরিক ব্যক্তিদের হত্যা, নারীদের ধর্ষণ ও বাড়িঘর জ্বালিয়ে দিয়েছিল বলে যে অভিযোগ রয়েছে তা খণ্ডন করেন সু চি।অভিযোগ রয়েছে যে মিয়ানমার ২০১৭ সালে জাতিগত নির্মূল ও গণহত্যার জন্য ইচ্ছাকৃত অভিযান চালিয়ে ছিল এবং এ থেকে বাঁচতে সাত লাখের অধিক রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেন।

সু চি বলেন, ‘সমন্বিত ও ব্যাপক সশস্ত্র হামলা থেকে অভ্যন্তরীণ সশস্ত্র সংঘাত সৃষ্টি হয়েছিল....এতে জবাব দেয় মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনী। দুঃখজনকভাবে, এ সশস্ত্র সংঘাতের ফলে কয়েক লাখ মুসলিমকে দেশত্যাগ করতে হয়।’

আন্তর্জাতিক বিচার আদালতে সু চি’র উপস্থিতি এক লক্ষণীয় ঘটনা। কারণ তিনি সেখানে সেই সশস্ত্র বাহিনীর পক্ষে যুক্তি তুলে ধরেন যারা তাকে প্রায় ১৫ বছর ধরে গৃহবন্দী করে রেখেছিল।

তিনি মিয়ানমারের তৎকালীন জান্তা সরকারের আমলে গণতন্ত্র ও মানবাধিকারের জন্য লড়াই চালিয়ে গৃহবন্দী থাকা অবস্থায় ১৯৯১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান।

বুধবার দ্য হেগের আদালতের বাইরে সু চি’র অল্প কিছু সমর্থক জড়ো হয়েছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।