Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ অগ্রাহায়ণ ১৪২৫, রবিবার ১৮ নভেম্বর ২০১৮, ৮:৩৫ অপরাহ্ণ
Globe-Uro

জম্মদিনে শ্রদ্ধা-ভালবাসায় সিক্ত আমিনুল ইসলাম বেদু


০৩ নভেম্বর ২০১৮ শনিবার, ০৪:১৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


জম্মদিনে শ্রদ্ধা-ভালবাসায় সিক্ত আমিনুল ইসলাম বেদু
ছবি : সংগৃহীত

ঢাকা : বর্নাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে প্রবীণ সাংবাদিক, ষাটের দশকের বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ও প্রগতিশীল সাহিত্য পত্রিকা ‘সাম্প্রতিক’-এর সম্পাদক আমিনুল ইসলাম বেদুর ৭৮তম জম্মদিন।

গত মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগে জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিশিষ্ট এই সাংবাদিকের জন্মদিন উপলক্ষে আয়োজন করা হয় ‘এসো আনন্দিত প্রাণ’ শীর্ষক অনুষ্ঠান। উত্তরা মিডিয়া ক্লাব, উত্তরা সাহিত্য পরিষদ ও রবীন্দ্র একাডেমী যৌথভাবে এই আয়োজন করে।

অনুষ্ঠানে যোগ দিয়ে দেশের প্রতিথযশা সাহিত্যিক, সাংবাদিক, গবেষকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার বিশিষ্টজনরা আমিনুল ইসলাম বেদু-কে শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। 

রবীন্দ্র একাডেমির সভাপতি কবি ও গীতিকার আজিুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির সাধারণ সম্পাদক বুলবুল মহলানবীশ। এতে শুভেচ্ছা বক্তব্য দেন-দ্য ডেইলি সান সম্পাদক এনামুল হক চৌধুরী, অধ্যাপক ড. সৌমিত্র শেখর, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, উত্তরা সাহিত্য পরিষদের সভাপতি দেওয়ান শামসুল হক, উত্তরা মিডিয়া ক্লাবের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম খান প্রমসূখ। 

অনুষ্ঠানে আমিনুল ইসলাম বেদু-কে নিবেদন করে সংগীত পরিবেশন করেন অনামিকা ত্রিপুরা, মোস্তাফিজুর রহমান। আবৃত্তি করেন-রূপা চক্রবর্তী, বেলায়েত হোসেন, সংগীতা। 

আমিনুল ইসলাম বেদু

দীর্ঘ ৩৬ বছর এ পি পি ও বাংলাদেশ সংবাদ সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন আমিনুল ইসলাম বেদু। তিনি বেদু ৬টি সাহিত্য সমালোচনামূলক প্রবন্ধ গ্রন্থের লেখক এবং ‘দ্য নিউজম্যান’ নামে সাংবাদিকতার ওপর সহায়ক একটি গ্রন্থের জন্য বিশেষভাবে সমাদৃত। 

১৯৩০ সালের আজকের এই দিনে চট্টগ্রাম জেলার ভিংরোল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আমিনুল ইসলাম বেদু বাংলাদেশ মানবতাবাদী সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক নির্বাহী সভাপতি। একইসঙ্গে তিনি বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সাবেক নির্বাহী সভাপতি।

বঙ্গবন্ধু পরিষদের অন্যতম এই প্রতিষ্ঠাতা বাংলা একাডেমির আজীবন সদস্য। তিনি রবীন্দ্র একাডেমির অন্যতম উদ্যোক্তা ও সহ-সভাপতি। উত্তরা সাহিত্য পরিষদেরও সভাপতি তিনি। ১৯৯৯ সালে ‘সাকিয়াত’ সাপ্তাহিক কর্তৃক সাংবাদিকতার জন্য সম্মাননা লাভ করেন। চট্টগ্রাম সমিতিও তাকে গুণিজন সম্মাননায় ভূষিত করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।