Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ফাল্গুন ১৪২৫, শনিবার ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৫:৫৪ পূর্বাহ্ণ
Globe-Uro

চীনের নতুন রাডার ভারতের ওপর নজরদারি করতে পারবে


১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ০৯:০৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


চীনের নতুন রাডার ভারতের ওপর নজরদারি করতে পারবে

ঢাকা : আধুনিক প্রযুক্তির নতুন এক রাডার তৈরি করেছে চীন। এই রাডার দিয়ে ভারতের মতো বিশাল অঞ্চলকে নজরদারির মধ্যে রাখতে পারবে তারা। দ্য ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, চীনের তৈরি এ রাডার দিয়ে দেশটির নৌবাহিনী নিজ এলাকার সামুদ্রিক অঞ্চলে নজর রাখতে সক্ষম হবে। পাশাপাশি শত্রুর জাহাজ, বিমান বা ক্ষেপণাস্ত্র চীনের জন্য কোনও হুমকি হয়ে দেখা দিচ্ছে কীনা সে নজরদারিও চালানো যাবে।

এক প্রতিবেদনে বলা হয়, চীনা বিজ্ঞান একাডেমি (সিএএস) এবং চীনা প্রকৌশল একাডেমির (সিএই) সদস্য লিউ ইয়ংতান দেশটির রাডার প্রযুক্তির উন্নয়ন ঘটিয়েছেন। এছাড়া ভারতের মতো বিশাল অঞ্চলের ওপর চীনা নৌবাহিনীর অব্যাহত নজরদারি বজায় রাখার সুবিধার্থে ক্ষুদ্রাকৃতির রাডারও তিনি তৈরি করেছেন।

আগের রাডার প্রযুক্তি ব্যবহার করে চীন নিজ নৌ-অঞ্চলের মাত্র ২০ শতাংশের ওপর নজর রাখতে পারতো। কিন্তু নতুন প্রযুক্তির কল্যাণে দেশটি তার নিজের পুরো নৌ-অঞ্চলের ওপর নজর রাখতে সক্ষম হবে বলে জানিয়েছেন লিউ।

চীনের প্রতি অবদানের স্বীকৃতি স্বরূপ গত মঙ্গলবার লিউ এবং অপর এক সামরিক বিজ্ঞানী কিয়ান কিহুকে ১০ লাখ ডলারের বেশি পুরস্কার হিসেবে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ