Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ আশ্বিন ১৪২৭, রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০, ৮:৫৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

গ্লোবের করোনা টিকা: এ মাসেই হিউম্যান ট্রায়াল


০৯ সেপ্টেম্বর ২০২০ বুধবার, ০৯:০৬  পিএম

বহুমাত্রিক ডেস্ক


গ্লোবের করোনা টিকা: এ মাসেই হিউম্যান ট্রায়াল

বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাসের টিকা উদ্ভাবনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড আগামী সপ্তাহের মধ্যে শেষ করতে যাচ্ছে অ্যানিমেল ট্রায়াল (প্রাণীর ওপর টিকার পরীক্ষামূলক প্রয়োগ)। তারা আশা করছে, সেপ্টেম্বরের শেষ নাগাদ তারা হিউম্যান ট্রায়ালে (মানব শরীরের টিকার পরীক্ষামূলক প্রয়োগ) যাবে।

বুধবারসন্ধ্যায় এসব তথ্য জানান গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের অ্যাসিসটেন্ট ম্যানেজার অ্যান্ড ইনচার্জ ড. আসিফ মাহমুদ এবং প্রতিষ্ঠানটির কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি অপারেশনসের ম্যানেজার ও ইনচার্জ এবং টিকা আবিষ্কারের গবেষক দলের সদস্য মোহাম্মদ মহিউদ্দিন।

আসিফ মাহমুদ বলেন, ‘অ্যানিমেল ট্রায়ালের শেষ পর্যায়ে আছি। ডাটা কালেকশন চলছে। একটা ক্যান্ডিডেট আমাদের রেডি হয়েছে। এখন পর্যন্ত যা ডাটা এসেছে, তা খুবই আশাপ্রদ। তারপরও একদম শেষ না হলে তো আমরা চূড়ান্ত কিছু বলতে পারছি না। অ্যানিমেল ট্রায়ালের ডাটা কমপ্লিট হলে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করবো বিএমআরসির (বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল) কাছে।’

এ বিষয়ে মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ‘আগামী সপ্তাহের শেষ দিকে আমরা অ্যানিমেল স্টাডির রিপোর্ট তথ্য-উপাত্তসহ উপস্থাপন করতে পারবো। তারপর ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সিআরও’র মাধ্যমে বিএমআরসিতে আবেদন জমা দিতে পারবো।’

আসিফ মাহমুদ ও মোহাম্মদ মহিউদ্দিন জানান, ক্লিনিক্যাল ট্রায়ালের তিনটা ধাপ। তিনটা ধাপের জন্য সাধারণভাবে তিন মাস সময় লাগবে। আশা করছি সেপ্টেম্বরের শেষ নাগাদ শুরু করতে পারলে ডিসেম্বরের শেষ নাগাদ ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করতে পারবো।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।