Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ফাল্গুন ১৪২৫, শনিবার ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৫:১০ পূর্বাহ্ণ
Globe-Uro

কৃষিখাতের বাণিজ্যিক রূপান্তর করতে হবে: কৃষিমন্ত্রী


১০ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার, ১০:৫৭  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


কৃষিখাতের বাণিজ্যিক রূপান্তর করতে হবে: কৃষিমন্ত্রী

গাজীপুর:কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, স্বাধীনতার পর হতে যে সমস্ত খাতে উন্নয়নের ছোঁয়া লেগেছে তার মধ্যে কৃষিখাত অন্যতম। কৃষিখাতকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত করতে হবে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর কাজী বদরুদ্দোজা মিলনায়তনে রোববার দুই দিনব্যাপী ‘বারি প্রযুক্তি প্রদর্শনী-২০১৯’ এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। তিনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে উচ্চ মূল্যের ফসল উৎপাদনে অবদান রাখার জন্য বিজ্ঞানীদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী আরও বলেন, ফুলকপি, মূলা, টমেটো ইত্যাদি পচনশীল সবজির মৌসুমের পরে কোন দামই থাকে না, আবার সরিষা অনেক বেশি মূল্যে আমাদের আমদানি করতে হয় বিধায় প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে উচ্চফলনশীল নতুন নতুন জাত উদ্ভাবন করে উৎপাদন বাড়াতে হবে। দেশের উন্নয়নের স্বার্থে সকলকে এক সাথে কাজ করতে হবে।

বারি কর্তৃপক্ষ জানান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃষি উৎপাদন বৃদ্ধি করে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ, কৃষকের আয় বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকার দানা জাতীয় শস্য, কন্দাল, সবজি, ডাল, তৈলবীজ, ফল ও অন্যান্য ফসলের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়াও গবেষণার পাশাপাশি উদ্ভাবিত প্রযুক্তি ও তথ্য হস্তান্তর কার্যক্রম পরিচালনা করে।

বিএআরআই এ পর্যন্ত ২০৮ টিরও বেশি ফসলের ৫৩১টি উচ্চ ফলনশীল (হাইব্রিডসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশ প্রতিরোধী জাত এবং ৫০৫টি অন্যান্য প্রযুক্তিসহ ১ হাজার ৩৬ টিরও বেশি প্রযুক্তি উদ্ভাবন করেছে। প্রদর্শনীতে বিভিন্ন সময়ে উদ্ভাবিত এসকল প্রযুক্তির প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কৃষিবিদ জনাব আব্দুল মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বিএআরআই-এর প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও এমেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস, ড. কাজী এম বদরুদ্দোজা।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মদন গোপাল সাহা ও ধন্যবাদ জ্ঞাপন বক্তব্য রাখেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম, সাফল্য, উদ্ভাবিত প্রযুক্তি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার উপর সংক্ষিপ্ত উপস্থাপনা করেন পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. লুৎফর রহমান। এসময় অনুষ্ঠানে ‘কৃষি প্রযুক্তি হাতবই ২০১৯’ এর মোড়ক উন্মোচন করা হয়।

বিএআরআই এর সকল স্টেকহোল্ডার, জনপ্রতিনিধি, বোর্ড অব ম্যানেজমেন্ট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি, কৃষি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, এনজিও ও কৃষিসংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিজ্ঞানীবৃন্দ এবং কৃষক প্রতিনিধিসহ দুই দিনে প্রায় ৮ শ’ জন প্রতিনিধি (১ম দিন ৪০০ জন ও ২য় দিন ৪০০ জন) অংশগ্রহণ করছেন। প্রদর্শনীর প্রথম দিনের দ্বিতীয় অংশে অংশগ্রহণকারী স্টেকহোল্ডারগণ বিভিন্ন স্টল, মাঠ ও ল্যাব পরিদর্শন এবং মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।