Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ ফাল্গুন ১৪২৫, শনিবার ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৫:৪৮ পূর্বাহ্ণ
Globe-Uro

কুবিতে সাংবাদিকতা ও যোগাযোগ অধ্যয়ন বিষয়ক সেমিনার


০৮ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার, ০১:২৬  এএম

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

বহুমাত্রিক.কম


কুবিতে সাংবাদিকতা ও যোগাযোগ অধ্যয়ন বিষয়ক সেমিনার

কুমিল্লা: গণযোগাযোগ ও সাংবাদিকতা কোনো সীমাবদ্ধ বিষয় নয়, এর অনেক ক্ষেত্র রয়েছে।বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে মিডিয়ার যে বিপ্লব হচ্ছে তাতে মুখ্য ভূমিকা পালন করতে পারে এ ডিসিপ্লিনের  শিক্ষার্থীরা।তবে  শুধু গণমাধ্যমই নয়,বিজ্ঞাপন প্রচারণা থেকে শুরু করে  যোগাযোগের  প্রতিটি ক্ষেত্রেই মেধার স্বাক্ষর রাখার সুযোগ আছে তাদের।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বিভাগ দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিকতা ও যোগাযোগ অধ্যয়নঃ পেশা কি শুধুই সাংবাদিকতা?  শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান।

বৃহঃস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের হলরুমে এ সেমিনারের আয়োজন করা হয়। প্রধান আলোচকের বক্তৃতায় ড. গোলাম রহমান আরও বলেন,বর্তমানে দেশে বহুমাত্রিক মিডিয়া গড়ে উঠেছে।এই খাতে দক্ষ লোকদের প্রয়োজন।গণমাধ্যমগুলোতে চার হাজারের ও বেশি কর্মী দরকার।এ দক্ষ কর্মী তৈরিতে গণযোগাযোগ ও সাংবাদিকতার অধ্যয়ন অনেক বেশি  গুরুত্বপূর্ণ।

যোগাযোগ ও সাংবাদিকতার চর্চায় যোগাযোগের অধ্যয়নকে গুরুত্ব দিয়ে আরেক আলোচক ইন্ডিপেন্ডেন্ট টিভির নির্বাহী সম্পাদক খালিদ মুহিউদ্দীন বলেন,গণযোগাযোগ ও সাংবাদিকতার ক্ষেত্রে সাংবাদিকতা হচ্ছে  ক্রিকেট মাঠের বাইশ গজের পিচের মতো,যার বাকী পুরো অংশটা জুড়ে রয়েছে যোগাযোগের চর্চা।

যোগাযোগ অধ্যয়ন নিয়ে কথা বলার পাশাপাশি খালেদ মুহিউদ্দীন সাংবাদিকতার চর্চা নিয়েও আলোচনা করেন।বর্তমান বাংলাদেশে সাংবাদিকতার চর্চা নিয়ে তিনি বলেন,বর্তমানে সাংবাদিকরা মানুষের মুখের কথার উপরই রিপোর্ট তৈরি করছেন।মানুষের মুখের সেসব কথার বিপরীতে কোনো প্রশ্ন উত্থাপন করছেনা।যা প্রকৃত  সাংবাদিকতার চর্চাকে ব্যাহত করছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান মো:বেলাল হুসাইনের সভাপতিত্বে সেমিনারে আরও আলোচনা করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.এমরান কবির চৌধুরী, বিশেষ অতিথি যমুনা টিভির সিনিয়র রিপোর্টার নাজমুল  হোসাইন। 

সেমিনারের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এমরান কবীর চৌধুরী গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নিজ্বস্ব ওয়েবসাইট ও পোর্টালের উদ্বোধন করেন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগ দিবস উপলক্ষে সেমিনার ছাড়াও শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রারও আয়োজন করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

গণমাধ্যম -এর সর্বশেষ