Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৬, শুক্রবার ২৪ জানুয়ারি ২০২০, ১২:২৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

`কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯` পেলেন যাঁরা


০৫ জানুয়ারি ২০২০ রবিবার, ১২:৪৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


`কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯` পেলেন যাঁরা

দ্বাদশবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করা হলো শনিবার। এদিন বিকেল ৫টায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দ্বাদশবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ এর বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে আয়োজন শুরু হয়। ২০১৯ সালের ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ অর্জন করেছেন- কবিতা  শাখায় জলপরিদের দ্বীপে শীর্ষক কাব্যগ্রন্থের জন্য কবি হানযালা হান, কথাসাহিত্য শাখায় লালবেজী গল্পগ্রন্থের জন্য নবীন কথাকার কামরুন নাহার শীলা, প্রবন্ধ শাখায় ‘সৈয়দ নজরুল ইসলাম : মহাজীবনের প্রতিকৃতি’ শীর্ষক প্রবন্ধগ্রন্থের লেখক ফয়সাল আহমেদ ও মুক্তিযুদ্ধ শাখায় ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ গ্রন্থের জন্য চৌধুরী শহীদ কাদের। আয়োজনে শংসাবচন পাঠ করেন অধ্যাপক মাহবুব সাদিক ও কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

এরপর কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার এর উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।     অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কালি ও কলম সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী রফিকুন নবী এবং নাট্যজন আসাদুজ্জামান নূর, এমপি। এছাড়া আরও উপস্থিত ছিলেন কালি ও কলমের প্রকাশক জনাব আবুল খায়ের এবং সম্পাদক আবুল হাসনাত। উপস্থিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কারের সনদ ও ক্রেস্ট তুলে দেন।  

পুরস্কার প্রদান পর্ব শেষে কবিতা পাঠ করেন আসাদুজ্জামান নূর। এরপর বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের বিদ্যার্থী সোহিনী মজুমদারের সেতার পরিবেশনার মাধ্যমে আয়োজন শেষ হয়। সাহিত্য শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যের সৃজনধারায় গতি সঞ্চারের উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন। এই পুরস্কার নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে সঞ্জীবিত করছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।