Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ কার্তিক ১৪২৭, রবিবার ২৫ অক্টোবর ২০২০, ৪:৪৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনায় অবিবাহিত পুরুষরাই বেশি ঝুঁকিতে : গবেষণা


12 October 2020 Monday, 06:39  PM

বহুমাত্রিক ডেস্ক


করোনায় অবিবাহিত পুরুষরাই বেশি ঝুঁকিতে : গবেষণা

কম আয়, নিম্নস্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্নমধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করা পুরুষরাই বেশি করোনায় আক্রান্ত হচ্ছে। তাদেরই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকিও বেশি। সম্প্রতি সুইডেনের একদল গবেষক তাদের চালানো সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয় থেকে অধ্যয়ন লেখক সোভেন ড্রেফাহল উল্লেখ করেছেন, আমরা দেখাতে পারি যে কোভিড-১৯ সম্পর্কিত বিতর্ক এবং সংবাদগুলোতে বিভিন্ন পৃথক ঝুঁকিপূর্ণ কারণের স্বতন্ত্র প্রভাব রয়েছে। এই গবেষণাটি সুইডেনে ২০ বছর বা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যে তথ্য উঠে এসেছে এবং সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে সমীক্ষা।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করেছেন যে, আয় এবং পড়াশোনার দৌড় কম পুরুষদের করোনা দেখা দিচ্ছে। সমীক্ষায় দেখা যায়, একজন পুরুষের স্বল্প আয় এবং নিম্নস্তরের শিক্ষার ফলে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও রয়েছে।

সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে, কোভিড-১৯ থেকে নারীদের তুলনায় পুরুষদের মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুণ। বিধবা/বিবাহবিচ্ছেদ হয়েছে এমনদের থেকে অবিবাহিত পুরুষ ও নারীদের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি ১.৫-২ গুণ বেশি। কারণ জীবনযাত্রা এলোমেলো হয় বেশকিছু ক্ষেত্রে।

All contents, images, videos of bahumatrik.com is forbidden to use.