Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ শ্রাবণ ১৪২৭, বুধবার ০৫ আগস্ট ২০২০, ৫:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনাভাইরাস : ব্রিটিশ শিশুদের শরীরে রহস্যময় উপসর্গ


২৮ এপ্রিল ২০২০ মঙ্গলবার, ০১:০৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


করোনাভাইরাস : ব্রিটিশ শিশুদের শরীরে রহস্যময় উপসর্গ

ঢাকা : যুক্তরাজ্যে কিছু সংখ্যক শিশুর শরীরে এমন কিছু উপসর্গ দেখা দিয়েছে, যা করোনাভাইরাসের সাথে সম্পর্কিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে আছে ফ্লু-র মতো জ্বর, বমি, ডায়রিয়া ও দেহের বিভিন্ন জায়গায় প্রদাহ বা জ্বালাপোড়ার অনুভূতি। এইসব উপসর্গ পাওয়া শিশুদের একাংশ করোনাভাইরাসে আক্রান্ত, তবে সবাই নয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কত শিশুর মধ্যে এই নতুন ধরনের লক্ষণ দেখা গেছে তা স্পষ্ট নয়, তবে এ সংখ্যা কম বলেই মনে করা হচ্ছে। সে দেশের জাতীয় স্বাস্থ্যসেবা দফতর (এনএইচএস) থেকে সারা দেশের ডাক্তারদের সতর্ক করে দেয়া হয়েছে যে, লন্ডন এবং যুক্তরাজ্যের অন্য কিছু জায়গার হাসপাতালে ইনটেনসিভ কেয়ারে অত্যন্ত অসুস্থ কিছু শিশুর চিকিৎসা করা হচ্ছে - যাদের লক্ষণগুলো খুবই অস্বাভাবিক।

বিবিসি জানিয়েছে, এই রোগীরা সবাই অল্পবয়স্ক, তবে নানা বয়সের। এদের মধ্যে তীব্র জ্বর, রক্তচাপ কমে যাওয়া, শ্বাসকষ্ট এবং শরীরে `র‍্যাশ`‌ বা ফুসকুড়ি দেখা দেয়া। এছড়া এদের কারো কারো পেটে ব্যথা, বমি, ডায়রিয়া, হৃৎপিণ্ডের প্রদাহ, এবং রক্ত পরীক্ষার অস্বাভাবিক ফল আসার মতো লক্ষণও দেখা যাচ্ছে।

উত্তর লন্ডনের কিছু ডাক্তারের কাছে আসা এই সতর্কবাণীতে বলা হয়, এমন উদ্বেগ বাড়ছে যে যুক্তরাজ্যের শিশুদের মধ্যে করোনাভাইরাসের সাথে সম্পর্কিত এক প্রদাহজনিত রোগ ছড়াচ্ছে।এতে বলা হয়, এমনও হতে পারে যে এটা হয়তো এমন এক সংক্রমণ যা এখনো শনাক্ত হয়নি।

এনএইচএসের সতর্কবাণীতে এ ক্ষেত্রে জরুরি চিকিৎসা নেবার কথা বলা হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিশুর রাজ্য -এর সর্বশেষ