Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৭, শনিবার ০৫ ডিসেম্বর ২০২০, ৫:৪৯ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ওয়েবিনার: সারথী-প্রোগ্রেস থ্রু ফিন্যান্সিয়াল ইনক্লুশন


১৯ অক্টোবর ২০২০ সোমবার, ০৬:৫০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ওয়েবিনার: সারথী-প্রোগ্রেস থ্রু ফিন্যান্সিয়াল ইনক্লুশন

সুইসকন্ট্যাক্ট বাংলাদেশ-এর আয়োজনে ১৯ অক্টোবর, ২০২০, "সারথী- প্রোগ্রেস থ্রু ফিন্যান্সিয়াল ইনক্লুশনঃ নলেজ শেয়ারিং ইভেন্ট” শীর্ষক একটি অনলাইন ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারটিতে মূলত প্রকল্পটির অভিজ্ঞতা, চ্যালেঞ্জ এবং এখন পর্যন্ত এর অর্জন নিয়ে উপস্থিত অতিথিদের সাথে আলোচনা ও মত বিনিময় করা হয়।

বাণিজ্যিক ব্যাংক, তৈরি-পোশাক শিল্প কারখানা, তৈরি-পোশাক শিল্পের আন্তর্জাতিক ক্রেতাবৃন্দ, বিকেএমইএ, বিজিএমইএ এবং অর্থনৈতিক অন্তর্ভুক্তি বিষয়ে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণের উপস্থিতিতে উক্ত ওয়েবিনারটি অনলাইন অ্যাপ্লিকেশন জুমের মাধ্যমে আয়োজিত হয়।

অনুষ্ঠানের মূল অংশ ছিল "বাংলাদেশের তৈরি পোষাক শিল্প শ্রমিকদের জন্য অর্থনৈতিক অন্তর্ভুক্তির সম্ভাবনা" শীর্ষক আলোচনা সভাটি, যা পরিচালনা করেন সারথী প্রকল্পটির টিম লিডার, জনাবা সৈয়দা ইশরাত ফাতেমা।

আলোচনায় আরো উপস্থিত ছিলেন বিকেএমইএ এর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম; মোহাম্মাদ আব্দুল মোমেন, পরিচালক, বিজিএমইএ; সরদার আখতার হামিদ, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং চ্যানেল ব্যাংকিং এর প্রধান, ব্যাংক এশিয়াা লিমিটেড মোহাম্মদ মাহবুব সোবহান, হেড অফ বিজনেস, এজেন্ট ব্যাংকিং বিভাগ, দ্যি সিটি ব্যাংক লিমিটেড সৈয়দা শায়লা আশরাফ, মহাব্যবস্থাপক, মানবসম্পদ বিভাগ, রেনেসাঁ গ্রুপ (মিলেনিয়াম টেক্সটাইল লিমিটেড) কাজী মোহাম্মদ ইকবাল হোসেন, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সাস্টেইনিবিলিটি ব্যবস্থাপক, লিন্ডেক্স এইচ.কে লিমিটেড- বাংলাদেশ লিয়াজোঁ অফিস।

সারথী কি এবং কেন?

মেটলাইফ ফাউন্ডেশন ও সুইসকন্ট্যাক্টের অর্থায়নে সারথী ৩৬-মাসের (জানুয়ারী ২০১৮- ডিসেম্বর ২০২০) একটি অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরন প্রকল্প, যা তৈরি পোষাক শিল্প শ্রমিকদের, বিশেষ করে মহিলা শ্রমিকদের ডিজিটাল বেতন ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে তাদেরকে ব্যাংকিং সেবার আওতাভুক্ত করার লক্ষ্যে, বাণিজ্যিক ব্যাংক ও তৈরি পোষাক শিল্প কারখানাসমূহের সাথে কাজ করছে। প্রকল্পটি ইতোমধ্যে ৬৬,০০০ তৈরী পোষাক শিল্প শ্রমিকদের বেতন অ্যাকাউন্টসহ মোট ৬৪ টি বিকল্প ডেলিভারি চ্যানেল (এটিএম, এজেন্ট পয়েন্টস এবং মিনি ব্রাঞ্চ) স্থাপন করতে সক্ষম হয়েছে।

এটি ১৭,০০০ তৈরী পোষাক শিল্প শ্রমিকদের অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং ব্যাংকিং সেবা সংক্রান্ত বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়েছে। প্রকল্পটি তৈরি পোশাকশিল্প শ্রমিকদের ব্যাংকিং কার্যক্রমের সাথে পরিচয় ঘটিয়ে তাদের আর্থিক ক্ষমতায়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। উক্ত ওয়েবিনারটির মূল উদ্দেশ্য ছিল সারথী প্রকল্পের বিগত তিন বছরের পথ চলার সার্বিক অভিজ্ঞতা, অর্জন এবং অধিগত জ্ঞান নিয়ে আলোচনা করা এবং এ বিষয়গুলো একটি প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পটির টিম লিডার সবাইকে অবহিত করেন অনুষ্ঠানের শুরুতে।

সারথী ওয়েবিনার এবং বিভিন্ন নলেজ প্রডাক্ট এর মাধ্যমে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থাকে সাহায্য করতে আশাবাদী, যার ফলে ভবিষ্যতে বাংলাদেশে তৈরি পোশাক শিল্প শ্রমিকদের অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরনের আরো সুযোগ তৈরি হবে এবং প্রসার ঘটবে। সারথীর তৈরিকৃত অন্যতম একটি নলেজ প্রডাক্ট, তৈরি পোশাকশিল্প কারখানার বেতন ব্যবস্থা ডিজিটাইজেশনের ম্যানুয়াল টি পাওয়া যাবে সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের ওয়েবসাইটে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।