Bahumatrik :: বহুমাত্রিক
 
৩ শ্রাবণ ১৪২৬, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৯:৪৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঐতিহাসিকভাবে ভারতের কাছে আমরা ঋণী: রেলমন্ত্রী


১৭ মার্চ ২০১৯ রবিবার, ০২:৩৩  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


ঐতিহাসিকভাবে ভারতের কাছে আমরা ঋণী: রেলমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ-ভারতের ঐতিহাসিক বন্ধুত্বের যে ধারা তা পচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর কিছুটা বিঘ্নিত হয় বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি।  

ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটেক) দিবস উপলক্ষে শনিবার রাজধানীর আইডিইবি ভবনে বর্ণাঢ্য আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।  

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, ‘ঐতিহাসিকভাবে ভারতের কাছে আমরা ঋণী। বাংলাদেশ ও ভারতের যে বন্ধুত্ব ঐতিহাসিকভাবে আমরা সেটিকে ধারণ করি। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ভারত আমাদের নানাভাবে সাহায্য করেছে। পচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর ভারত-বাংলাদেশের যে বন্ধুত্বের ধারা তা কিছুটা বিঘ্নিত হয়।’ 

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর বোংলাদেশ-ভারতের যে ঐতিহাসিক বন্ধন তা দৃঢ় থেকে দৃঢ়তর হচ্ছে। আজকের ভারতের সঙ্গে আমাদের সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হয়েছে। ভারতে রেল যোগাযোগ আস্থার জায়গা তৈরি করেছে, আমরা তো এখনো করতে পারিনি। তবে রেল মন্ত্রণালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে বর্তমান সরকারও রেল যোগাযোগের উন্নয়নে কাজ করে যাচ্ছে।’

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাশ ‘আইটেক’  কর্মসূচির অধীনে প্রদত্ত সক্ষমতাবর্ধক কোর্সসমূহের  বিবরণ তুলে ধরেন। তিনি উভয় দেশের জনগণকে একত্রিত করার জন্য এই কোর্সগুলোর অবদানের প্রতি গুরুত্বারোপ করেন। 

প্রসঙ্গত: ১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয় যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা এবং যথাযথ প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়।

প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, এসএমই, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। ২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে ৩,৮০০ জনের বেশি বাংলাদেশী তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যম পর্যায়ের কোর্স সম্পন্ন করেছে।

প্রায় ৩০০ জন প্রাক্তন আইটেক শিক্ষার্থী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং তাদের অনেকেই ভারতে প্রশিক্ষণের অভিজ্ঞতা বিনিময় করেন। আয়োজনে সাংস্কৃতিক পর্বে বিভিন্ন আয়োজনে চির বন্ধুপ্রতীম দুই দেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ