Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ চৈত্র ১৪২৫, সোমবার ২৫ মার্চ ২০১৯, ১:৩০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এসিল্যান্ড নিয়োগ-বদলিতে নতুন নির্দেশনা


১১ মার্চ ২০১৯ সোমবার, ০৬:০৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


এসিল্যান্ড নিয়োগ-বদলিতে নতুন নির্দেশনা

ঢাকা : মাঠপর্যায়ে ভূমিসংক্রান্ত সেবা আরও জনবান্ধব করতে এসিল্যান্ড (সহকারী কমিশনার ভূমি) পদে নিয়োগ-বদলিতে নতুন নির্দেশনা দিয়েছে সরকার।

সম্প্রতি বিভাগীয় কমিশনারদের প্রতি এই নির্দেশনা দিয়ে মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করা হয়েছে। ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী স্বাক্ষরিত ওই পরিপত্রে বলা হয়েছে, মাঠপর্যায়ে ভূমি রাজস্ব প্রশাসনে নামজারি, জমাভাগ ও জমা একত্রীকরণ এবং রেকর্ড সংশোধন, সরকারি খাসজমি ও অকৃষি জমি ব্যবস্থাপনা, সায়রাত মহাল ব্যবস্থাপনা, অবৈধ দখলদার উচ্ছেদ, রেন্ট সার্টিফিকেট মামলা পরিচালনা ও নিষ্পত্তি তথা সর্বোপরি ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন সহকারী কমিশনার (ভূমি)।

প্রায়ই দেখা যায় পদোন্নতি, বদলি, শিক্ষা ছুটি ইত্যাদি কারণে উপজেলা বা রাজস্ব সার্কেলের সহকারী কমিশনারের (ভূমি) উল্লেখযোগ্যসংখ্যক পদ শূন্য থাকে। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) সরকারের প্রতিনিধি হিসেবে বহুমাত্রিক দায়িত্বপালন করেন।

অতিরিক্ত দায়িত্বপালনকারী কর্মকর্তা হিসেবে ইউএনওদের পক্ষে সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে বাস্তবভিত্তিক কারণেই যথেষ্ট সময় দেয়া সম্ভব হয় না। ফলে জনগণ যথাসময়ে তাদের প্রত্যাশিত সেবা পাচ্ছেন না। অথচ স্বচ্ছ, দক্ষ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা ভূমি মন্ত্রণালয়ের ভিশন।

এতে আরও বলা হয়- মহানগরী, প্রশাসনিক, অর্থনৈতিক, ভৌগোলিক আয়তন, অবস্থান ইত্যাদি দিক বিবেচনা করলে একেকটি উপজেলা বা সার্কেলের গুরুত্ব একেক প্রকৃতির। এই প্রেক্ষাপটে সহকারী কমিশনার (ভূমি) পদে নিয়োগ, বদলি, পদায়নের ক্ষেত্রে বিভাগীয় কমিশনারদের কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে।

ভূমিসংক্রান্ত কাজের পরিমাণ, ব্যাপকতা, বহুমাত্রিকতা, জনসম্পৃক্ততা, অধিগ্রহণ, ভূমি হুকুমদখলসহ রাষ্ট্রীয় উন্নয়নকাজ ইত্যাদি বিষয় বিবেচনা করে সহকারী কমিশনার (ভূমি) পদে পদায়ন, নিয়োগ ও বদলির ক্ষেত্রে অগ্রাধিকার নির্ধারণ করতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।