Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার ২২ নভেম্বর ২০১৯, ৭:২৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এলএনজি আমদানিতে ১৭ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন 


০৬ আগস্ট ২০১৯ মঙ্গলবার, ০৮:১৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


এলএনজি আমদানিতে ১৭ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি প্রক্রিয়াধীন 

ঢাকা : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সাশ্রয়ী মূল্যে জ্বালানি সরবরাহের চ্যালেঞ্জটি সরকার সাফল্যের সাথে মোকাবিলা করছে। বর্তমানে গ্যাসের চাহিদা মোটামুটিভাবে পূরণ করা হচ্ছে। বছর শেষে আরো ভালো চিত্র পাওয়া যাবে।

মঙ্গলবার ঢাকায় সোনারগাঁও হোটেলে সাউথ এশিয়া এলএনজি ফোরাম ২০১৯ -এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। দুই দিনব্যাপী কনফারেন্সে ১৬টি দেশের ২২টি প্রতিষ্ঠান থেকে ৪০ জন বিশেষজ্ঞ অংশগ্রহণ করছেন।

নসরুল হামিদ বলেন, ক্রমবর্ধমান উন্নয়ন কর্মসূচির কারণে গ্যাসের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সরকার গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাড়িয়েছে। এলএনজি আমদানি করা হচ্ছে। ধীরে ধীরে বাংলাদেশে এলএনজি’র আকার বড় হচ্ছে। তিনি এ সময় আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, গ্যাসের টেকসই ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর উপায় খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, বর্তমানে দৈনিক ২৭৫০ মিলিয়ন ঘনফুট নিজস্ব গ্যাস উত্তোলন করে আমদানিকৃত এলএনজির সাথে মিশ্রণ করে দৈনিক ৩৩০০মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। গ্যাস প্রাপ্তির নতুন সম্ভাবনাময় স্থান চিহ্নিতকরণ ও মজুত বৃদ্ধির লক্ষ্যে ভূতাত্ত্বিকসহ দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক জরিপ পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন মেয়াদে নতুন অনুসন্ধান কূপ খনন, উন্নয়ন কূপ খনন ও উৎপাদিত কূপের ওয়ার্ক ওভার করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

নসরুল হামিদ বলেন, এলএনজি সরবরাহের সক্ষমতা দৈনিক ১০০০ মিলিয়ন ঘনফুট। বর্তমানে দৈনিক ৫০০-৬০০ মিলিয়ন ঘনফুট এর সমপরিমাণ এলএনজি সরবরাহ করা হচ্ছে। কাতারের রাশ গ্যাস ও ওমানের ওমান ট্রেডিং এর সাথে এলএনজি সরবরাহের চুক্তি করা আছে। এছাড়া স্পট ভিত্তিতে এলএনজি আমদানির লক্ষ্যে ১৭টি প্রতিষ্ঠানের সাথে মাস্টার সেল এন্ড পারসেজ এগ্রিমেন্ট স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।