Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ চৈত্র ১৪২৫, বুধবার ২০ মার্চ ২০১৯, ৯:১১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এবার শিক্ষক নিবন্ধনে ৫৬ কোটি টাকা আয়


০৪ জানুয়ারি ২০১৯ শুক্রবার, ১১:০৪  এএম

বহুমাত্রিক ডেস্ক


এবার শিক্ষক নিবন্ধনে ৫৬ কোটি টাকা আয়

ঢাকা : এবার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আয় ৫৬ কোটি টাকা। বুধবার মধ্যরাতে অনলাইনে আবেদন নেয়া শেষ হয়।

১৫তম শিক্ষক নিবন্ধনে ৪০ হাজার শূন্যপদের জন্য ৩১ লাখ আবেদন জমা পড়েছে। এনটিআরসিএর চেয়ারম্যান এসএম আশফাক হুসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার রাত ১২টায় আবেদনপত্র নেয়া শেষ হয়। পূর্ব ঘোষণা অনুযায়ী, পরবর্তী ৭২ ঘণ্টা বা শনিবার মধ্যরাত পর্যন্ত আবেদন ফি জমা দেয়া যাবে।

সারা দেশে স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৩৯ হাজার ৫৩৫ শূন্যপদে শিক্ষক নিয়োগের চাহিদাপত্র আসে। সে অনুযায়ী এনটিআরসিএর দেয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯ ডিসেম্বর থেকে অনলাইনে আবেদনপত্র নেয়া হয়।

ওই সব প্রবেশ পদে প্রাপ্ত আবেদন থেকে এখন জাতীয় মেধাতালিকা ধরে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এনটিআরসি চেয়ারম্যান জানান, ফি জমাদান শেষে পরবর্তী ১৫ দিনের মধ্যে শূন্যপদে নিয়োগের সুপারিশ করার কাজ শেষ করা হবে।

কেননা এর পর অবশিষ্ট শূন্যপদে আরেক দফা নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হবে। এ ছাড়া নতুন নিবন্ধন পরীক্ষা নেয়ার কাজ চলবে। এনটিআরসিএ কর্মকর্তারা জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে শূন্যপদে আবেদনকারীদের আবেদন যাচাই-বাছাই কাজ শেষ করা হবে। যাচাইয়ে অগ্রাধিকার পাবে বয়স।

২০১৮ সালের ১২ জুনে যাদের বয়স ৩৫ বছর পার হয়েছে, তারা নিয়োগের জন্য বিবেচিত হবেন না। এ ছাড়া ২০১৮ সালের এমপিও নীতিমালার শর্ত পূরণ করতে হবে।

এ নিয়োগে ইনডেক্সধারী (এমপিওভুক্ত) শিক্ষকদেরও আবেদনের সুযোগ দেয়া হয়েছে। এনটিআরসিএ প্রমাণ পেয়েছে, এ সুযোগ কাজে লাগিয়ে কেউ কেউ জাল ইনডেক্স নম্বর ব্যবহার করে আবেদন করেছে। যাচাইয়ে ওই সব আবেদনও বাতিল করা হবে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।