Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ শ্রাবণ ১৪২৯, বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২, ১১:০০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এবার যুদ্ধ বন্ধে চীনের সাহায্য চাইলেন জেলেনস্কি


০৪ আগস্ট ২০২২ বৃহস্পতিবার, ১২:৫৯  পিএম

বহুমাত্রিক.কম


এবার যুদ্ধ বন্ধে চীনের সাহায্য চাইলেন জেলেনস্কি

এবার রাশিয়ার সাথে যুদ্ধ বন্ধে চীনের সাহায্য চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরর জেলেনস্কি। যুদ্ধ বন্ধের ব্যপারে কথা বলতে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে সরাসরি সাক্ষাতের আবেদন করেছেন।

চীনা সংবাদ মাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে জেলেনস্কি বলেন, চীন তার রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তি ব্যবহার করে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধ থামিয়ে দিতে পারে।

বৃহস্পতিবার প্রকাশিত এই সাক্ষাতকারে জেলেনস্কি আরও বলেন, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়া আক্রমণ চালাচ্ছে। এরপর থেকে তিনি সরাসরি চীনের প্রেসিডেন্টের সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন। তবে সেটি এখনও পর্যন্ত সম্ভব হয়নি।

জেলেনস্কি বলেন, এক বছর আগে আমি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে সরাসরি কথা বলেছিলাম। তবে রাশিয়ার সাথে যুদ্ধ শুরুর পরে আর তার সাথে কথা বলার সুযোগ হয়নি। যদিও আমি এখনো বিশ্বাস করি, যুদ্ধ বন্ধে চীন আমাদের সাহায্য করতে পারে।

চীন ও রাশিয়ার মধ্যে খুব ভালো বোঝাপড়া রয়েছে। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনার পরে বিভিন্ন দেশ নিন্দা জানানোর পাশাপাশি নিষেধাজ্ঞা দেয়। তবু এই ঘটনার ব্যাপারে এখনো মুখ খোলেনি চীন। এদিকে ছয় মাসের এই যুদ্ধে কমপক্ষে ৫ হাজার ৩২৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। একই সাথে ১ কোটি ২০ লাখ বাসিন্দা ঘরছাড়া হয়েছেন।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে খাদ্যশস্য ও জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে। এতে ভোগান্তিতে পড়েছে সংশ্লিষ্ট দেশগুলোর বাসিন্দারা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ