Bahumatrik :: বহুমাত্রিক
 
১৭ ফাল্গুন ১৪২৭, সোমবার ০১ মার্চ ২০২১, ৮:২৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা


০৪ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার, ০৬:২১  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা

নিজস্ব ভাষা চর্চা ও প্রাথমিক বিদ্যালয়সমুহে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নিজস্ব বর্ণমালা না থাকায় হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষা। তাদের মাতৃভাষা রক্ষায় মৌলভীবাজারের কমলগঞ্জে ললিতকলা একাডেমীর আয়োজনে উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার উপজেলার মিরতিঙ্গা চা বাগান শ্যামসুন্দর মন্দিরে সমাপনী অনুষ্ঠানমালার মধ্যদিয়ে ১৫ দিনব্যাপী কর্মশালার সমাপ্তি ঘটে।

জানা যায়, কমলগঞ্জ ললিতকলা একাডেমীর আয়োজনে বাৎসরিক প্রশিক্ষণে ক্ষুদ্র নৃগোষ্টীর ভাষা ও বর্ণলিপি বিষয়ে শিশু শিক্ষার্থীদের মধ্যে এই কর্মশালা শুরু হয় গত ১৯ জানুয়ারি। ১৫ দিনব্যাপী কর্মশালায় মিরতিঙ্গা চা বাগানের উরাং সম্প্রদায়ের ৩০ জন শিশু শিক্ষার্থীরা তাদের নিজস্ব ভাষায় কথা বলা ও লিখালিখির চর্চা করে। ২ জন শিক্ষকের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে তাদের নিজস্ব সংস্কৃতি চর্চা করতে সহায়তা প্রদান করা হয়। এজন্য উরাং সম্প্রদায়ের শিক্ষার্থীদের যথাযথ উপকরণ ও সম্মানি প্রদান করা হয়।

কমলগঞ্জ ললিতকলা একাডেমীর নির্বাহী কমিটির সদস্য লেখক আহমদ সিরাজ এর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমীর প্রশিক্ষক অজিত কুমার সিংহ, ললিতকলা একাডেমীর নির্বাহী সদস্য অনজনা সিনহা, সাংবাদিক নূরুল মোহাইমীন, সমাজকর্মী দীপু আহমেদ রাসেল সহ ললিতকলা একাডেমীর কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা উরাং ভাষায় কথা বলে ও নৃত্য পরিবেশন করে। আলোচনায় দাবি জানানো হয়, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি হুমকির মুখে। ভাষার মাসে উরাং সম্প্রদায়ের ভাষা ও বর্ণলিপি কর্মশালার মতো অন্যান্য জাতিগোষ্ঠীর ভাষা নিয়েও এধরণের কর্মশালা আয়োজন করা সময়ের দাবি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।