Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার ২২ নভেম্বর ২০১৯, ৭:৪১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ইতিহাসের উষ্ণতম মাস জুলাই: জাতিসংঘ


০৩ আগস্ট ২০১৯ শনিবার, ০৮:০৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ইতিহাসের উষ্ণতম মাস জুলাই: জাতিসংঘ

ঢাকা : বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) এবং কোপার্নিকাস জলবায়ু পরিবর্তন কর্মসূচি থেকে প্রাপ্ত নতুন তথ্যের বরাত দিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন, গত জুলাই ছিল নথিভুক্ত ইতিহাসে সবচেয়ে উষ্ণ মাস।

তিনি বলেন, বিশ্ব আবহাওয়া সংস্থা ও তাদের জলবায়ু কেন্দ্রের অতি সর্বশেষ তথ্য অনুযায়ী, যদি ছাড়িয়ে না গিয়ে থাকে, তাহলেও নথিভুক্ত ইতিহাসের সবচেয়ে উষ্ণ মাসের কমপক্ষে সমকক্ষ ছিল জুলাই। তার আগের জুন ছিল উষ্ণতম জুন মাস।ঢাকার জাতিসংঘ কার্যালয় এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মতে, জলবায়ু পরিবর্তন বিষয়ে এখনই ব্যবস্থা নেয়া না হলে আবহাওয়ার এসব চরম ঘটনা হবে হিমশৈলের চূড়ামাত্র।

‘এবং হিমশৈলও দ্রুত গলে যাচ্ছে। বিশ্বের নেতৃস্থানীয় বিজ্ঞানীরা আমাদের বলেছেন যে যদি জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে চাই তাহলে আমাদের অবশ্যই তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখতে হবে। আমাদের ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাসের নির্গমন ৪৫ শতাংশ হ্রাস করা দরকার,’ জানিয়ে তিনি বলেন, ২০৫০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জন করতে হবে।

গুতেরেস আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতি কাটিয়ে উঠা বৃদ্ধি, ঝুঁকি হ্রাস ও আরও ক্ষতি করতে যাওয়া বিনিয়োগ পরিহারের জন্য সব সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রধান বিষয় হিসেবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিগুলো তুলে ধরা প্রয়োজন।

আসন্ন ২০১৯ ক্লাইমেট অ্যাকশন সামিট উপলক্ষে এ সর্বশেষ তথ্য দেয়া হলো। জাতিসংঘ মহাসচিব সরকার, ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতাদের সম্মেলনে বাস্তব পরিকল্পনা নিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।