Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ আশ্বিন ১৪২৭, শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৩ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আমিরাতকে ‘বাংলামতি’ চাল উপহার


০১ মে ২০২০ শুক্রবার, ০৫:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আমিরাতকে ‘বাংলামতি’ চাল উপহার

বন্ধুত্বের স্বাক্ষর হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে বাংলামতি নামে বিশেষ এক ধরনের চাল উপহার পাঠিয়েছে ঢাকা। সঙ্গে ছিল মৌসুমি ফল ও নানা রকম সবজি।

উদ্দেশ্য, করোনা পরবর্তী সময়ে দেশটিতে এ দেশের শ্রমবাজার অব্যাহত রাখা। একই সঙ্গে বাংলাদেশ থেকে সবজি আমদানিতে মধ্যপ্রাচ্যের দেশটিকে আগ্রহী করে তোলা। বিভিন্ন কূটনীতিক সূত্রে এ তথ্য জানা গেছে৷

বৃহস্পতিবার এতিহাদ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইটের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে এসব উপহার পাঠানো হয়। উপহারের তালিকায় গুরুত্ব পেয়েছে ‘বাংলামতি’ নামে বিশেষ এক ধরনের চাল। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা বিশেষ এ চালটি আবিষ্কার করেছেন।

এছাড়া উপহারের তালিকায় ঠাঁই পেয়েছে তাজা তরমুজ, আনারস, আলু, শসা ইত্যাদি। কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সবজির ব্যবস্থা করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ২০২০ সালের জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহায়ানের সাথে বৈঠককালে উদ্বৃত্ত খাদ্য উৎপাদন নিয়ে কৃষিক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির কথা উল্লেখ করেছিলেন।

আলাদা অনুষ্ঠানে, সংযুক্ত আরব আমিরাত বিনিয়োগ কর্তৃপক্ষের চেয়ারম্যান শেখ হামাদবিন জায়েদ আল নাহায়ান ২০২০ সালের জানুয়ারিতে আবুধাবিতে সৌজন্য সাক্ষাতকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বাংলাদেশ থেকে চাল আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছিলেন।

বৃহস্পতিবারের উপহারগুলো প্রধানত প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক, আবুধাবির ক্রাউন প্রিন্স, পররাষ্ট্রমন্ত্রী, মানব সম্পদমন্ত্রী এবং সংযুক্ত আরবের খাদ্য সুরক্ষা প্রতিমন্ত্রীকে পাঠানো হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।