Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ আশ্বিন ১৪২৬, সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৩:১৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আন্তর্জাতিক জাদুঘর দিবস শনিবার


১৬ মে ২০১৯ বৃহস্পতিবার, ০২:০১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আন্তর্জাতিক জাদুঘর দিবস শনিবার

ঢাকা : আন্তজার্তিক জাদুঘর দিবস ১৮ মে শনিবার। সারাবিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি নানা অনুষ্ঠামালা আয়োজনের মধ্যদিয়ে পালিত হবে। এবার দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘জাদুঘর বহু-সংস্কৃতির মিলন কেন্দ্র: ঐতিহ্যের ভবিষ্যৎ’।

দিবসটি উপলক্ষে শাহবাগে জাতীয় জাদুঘরের উদ্যোগে দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জাদুঘরের কর্মকর্তা শিহাব শাহরিয়ার বাসসকে জানান, অন্যান্য বারের মতো এবারও দিবসটি পালনের জন্য সকাল থেকে বিকেল পর্যন্ত নানা কর্মসূচি গ্রহণ করা হয়েয়ে।

তিনি জানান, জাতীয় জাদুঘরের উদ্যোগে সকাল সাড়ে নয়টায় বের হবে বর্ণাঢ্য র‌্যালি। সংস্কৃতি বিষযক প্রতিমন্ত্রী কে এম খালিদ এই র‌্যালি উদ্বোধন করবেন। সকাল এগরাটায় ‘নলিনীকান্ত ভট্টশালী’ শীর্ষক সেমিনারে প্রধান অথিথি থাকবেন প্রতিমন্ত্রী কে এম খালিদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. এ কে এম শাহনেওয়াজ। সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘরের চেয়ারম্যান শিল্পী হাসেম খান। পরে প্রতিমন্ত্রী জাদুঘরে সংস্কার করা ২৩ নম্বর গ্যালারি উদ্বোধন করবেন।

এ ছাড়াও জাতীয় জাদুঘরের উদ্যোগে দিবসটি উপলক্ষে শিশুদের জন্য আয়োজিত ‘আমার দেখা জাদুঘর’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরন এবং জাদুঘরের পত্রিকা ‘ত্রৈমাসিক জাদুঘর সমাচার’-এর মোড়ক উন্মোচন করা হবে।

অন্যদিকে দিবসটি উপলক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর আগামীকাল ১৭ মে শুক্রবার সকাল ১১টায় জাদুঘর মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করবেন আন্তর্জাতিক জাদুঘর পরিষদ বাংলাদেশ জাতীয় কমিটির চেয়ারপারসন জাহাঙ্গীর হোসেন ও বিশিষ্ট নৃত্যশিল্পী তামান্না রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে উদয়ন একাডেমি ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।