Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ আশ্বিন ১৪২৮, বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:১২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আন্তর্জাতিক আর্মি গেমসে রাশিয়ায় দল পাঠাচ্ছে ভারতীয় সেনাবাহিনী


১০ আগস্ট ২০২১ মঙ্গলবার, ০১:৪৯  এএম

India News Network


আন্তর্জাতিক আর্মি গেমসে রাশিয়ায় দল পাঠাচ্ছে ভারতীয় সেনাবাহিনী

এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে দেশের সুনাম বৃদ্ধিসহ অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সামরিক সম্পর্ক আরও জোরদার হয়েছে

আন্তর্জাতিক আর্মি গেমস-২০২১ এ অংশ নিতে রাশিয়ার উদ্দেশ্যে রওনা করবে ভারতীয় সেনাবাহিনীর ১০১ সদস্য বিশিষ্ট একটি দল। প্রতিযোগিতাটি আগামী ২২ আগস্ট শুরু হয়ে ০৪ সেপ্টেম্বর নাগাদ চলবে বলে জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

‘আন্তর্জাতিক আর্মি গেমস’ আয়োজনের মূল লক্ষ্য বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং সেসব দেশের মধ্যে যৌথ সামরিক প্রশিক্ষণ, নতুন যুদ্ধাস্ত্র প্রদর্শন এবং সামরিক সদস্যগণকে প্রশিক্ষণ দেওয়া। 

এবারের রাশিয়া আর্মি আন্তর্জাতিক গেমসে বেশ কয়েকটি প্রতিযোগিতার আয়োজন করা হবে। এর মধ্যে রয়েছে, আর্মি স্কাউট মাস্টার্স প্রতিযোগিতা (এএসএমসি), এলব্রাস রিং, পোলার স্টার, স্নাইপার ফ্রন্টিয়ার এবং সেফ রুট গেম। উল্লেখ্য, গত ২০১৯ সালে আয়োজিত আন্তর্জাতিক আর্মি গেমসে আর্মি স্কাউট মাস্টার্স প্রতিযোগিতায় অংশগ্রহণকারী আটটি দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে ভারত। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রায় তিন ধাপের যাচাই বাছাই পূর্বক সেনাবাহিনীর ১০১ সদস্য বিশিষ্ট দলটি চূড়ান্ত করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে দেশের সুনাম বৃদ্ধিসহ অন্যান্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সামরিক সম্পর্ক আরও জোরদার করাই মূখ্য উদ্দেশ্য।

প্রসঙ্গত, রাশিয়ার ট্যাংক ভিয়েতলনে ২০১৩ সালে প্রথমবারের মতো আর্মি গেমস ধারণাটির প্রচলন শুরু হয়। অলিম্পিক গেমসের আদলে অন্যান্য দেশকে প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানোর লক্ষ্যে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০১৫ সালে ‘আন্তর্জাতিক আর্মি গেমস’ এর প্রচলন করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।