Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

শেষ হল ঐতিহ্যের জামদানি উৎসব

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:১০, ১৩ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

শেষ হল ঐতিহ্যের জামদানি উৎসব

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৬ সেপ্টেম্বর থেকে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শেষ হয়েছে।

ধানম-ির বেঙ্গল শিল্পালয় প্রদর্শনশালায় অনুষ্ঠিত হচ্ছে। এই উৎসবের সফল সমাপনী উপলক্ষে আজ শনিবার ১২ অক্টোবর বিকেল ৫টায় উৎসবের প্রাণপুরুষ জামদানি বয়নশিল্পীদের সনদ প্রদান করা হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বয়নশিল্পীদের হাতে সনদ তুলে দিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)।

আয়োজনে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি মো. রফিকুল ইসলাম, উৎসবের কিউরেটর চন্দ্র শেখর সাহা, বাংলাদেশ কারুশিল্প পরিষদের নির্বাহী সদস্য ও সাবেক সভাপতি রুবী গজনভী, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেখ সাইফুর রহমান।

জামদানি উৎসব আয়োজনের মূল অনুষঙ্গ হিসেবে World Crafts Council -এর কাছে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁকে World Crafts City-র মর্যাদাদানের আবেদন করা হয়। এ-লক্ষ্যে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে World Crafts Council এর বিচারকদল বাংলাদেশ ঘুরে যান। | World Crafts Council -এর প্রেসিডেন্টের কাছ থেকে Sonargaon, Bangladesh: World Crafts Council Craft City for Jamdani Weaving-এর accreditationপত্র পৌঁছেছে আয়োজকদের কাছে। 

এই প্রথম বাংলাদেশের কোনো স্থান World Crafts City-এর মর্যাদা লাভ করলো! এর ফলে জামদানি শিল্পের পীঠস্থান হিসেবে সোনারগাঁর সুনাম ও কৃতিত্ব বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত হবে; ‘ক্রিয়েটিভ ট্যুরিজম’-এর দ্বার উন্মোচিত হবে; স্থানীয় উদ্ভাবনী শক্তি, মেধা ও অভিজ্ঞতার পরিধি বিস্তৃত হবে; জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতা ও কৌশল বিনিময়ের ক্ষেত্র তৈরি হবে; ভারতের মহাবলিপুরম (পাথর খোদাই) ও জয়পুর (গয়না), চিনের ফুশিন (অ্যাগেট), থাইল্যান্ডের সাখন নাখন (ইন্ডিগো ডাই), ডেনমার্কের বর্নহোম (সিরামিক), ইরানের কারপোরগান (মৃৎশিল্প) ও ইসফাহানসহ বিশ্বের বিভিন্ন ক্রাফট সিটির সঙ্গে সহযোগিতা, অংশীদারিত্ব ও বিনিময়ের অভিনব সুযোগ সৃষ্টি হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer