Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

মাছ ধোয়ার সহজ পদ্ধতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৪, ১৯ অক্টোবর ২০১৯

প্রিন্ট:

মাছ ধোয়ার সহজ পদ্ধতি

ঢাকা : মাছ ধুতে গেলেই কাঁটা ফোটে, বা হাতে আঁশটে গন্ধ হয়। তবে কিছু কৌশল ব্যবহার করলে এসব বিরক্তিকর পরিস্থিতি থেকে রক্ষা পেতে পারেন আপনি।

জেনে নিন মাছ ধোয়ার সহজ ও সঠিক পদ্ধতি:

১. হাত না লাগিয়ে মাছ ধোয়ার জন্য কাটা মাছের টুকরাগুলোকে একটি বাটি বা বক্সে রেখে অল্প লবণ-হলুদ দিন। তারপর ভালো করে মুখটা বন্ধ করে হালকাভাবে ঝাঁকান। জোরে ঝাঁকাবেন না, তাতে মাছের টুকরা নরম হয়ে যাবে, ভেঙেও যেতে পারে। দেখবেন মাছের নোংরা পানি বের হয়ে আসবে।

২. একইভাবে দু-তিনবার করে অল্প লবণ-হলুদ দিয়ে হালকাভাবে মাছগুলো বক্স বা বাটির ভেতরে ঝাঁকিয়ে নিন, প্রতিবার পানি দিয়ে ধুয়ে আবারো সামান্য হলুদ-লবণ দিন।

৩. এবার একটি খোলা ঝাঁঝরিতে হালকাভাবে নেড়ে নেড়ে মাছের টুকরাগুলো ধুয়ে নিন। দেখবেন ঝাঁঝরির ফুটোর কারণে মাছ থেকে আপনার হাত ছাড়াই কেমন সুন্দর করে পানি ঝরিয়ে নিচ্ছে।

৪. ঝাঁঝরিতে রাখা টুকরাগুলো পানির নিচে রেখে ধুয়ে নিন। দেখুন এবার মাছের পিচ্ছিল ভাবটা একদমই নেই। ধোয়া শেষে মাছগুলো ঝাঁঝরিতেই রাখুন যেন পানি ঝরে যায়।

৫. বাজার থেকে মাছ এনেই চেষ্টা করুন ধুয়ে ফেলতে। এসব ঝক্কির কাজ একবারে করে নিতে পারলে সময় যেমন বাঁচে, তেমনি বারবার এসব করতে গিয়ে মেজাজ খারাপের সুযোগ থাকে না।

৬. ছোট মাছের জন্য শুধু লবণ-হলুদ আর ঝাঁঝরি ব্যবহার করলেই যথেষ্ট।

এভাবে মাছ ধুলে আপনার হাতের কোনো ক্ষতির সম্ভাবনা একদম নেই আর নখও ভাঙবে না। তবু যদি মনে করেন সুন্দর হাতটা নষ্ট হয়েই যাবে, ঘরে রাখুন ওয়ানটাইম গ্লাভস। অথবা বেশি জরুরি হলে আপাতত পলিথিনের একটা প্যাকেট হাতে জড়িয়ে নিন।

টিপস:

মাছ ধোয়ার পর হাতে গন্ধ হবেই। এক্ষেত্রে আগে মাছ ধুয়ে এরপর চাল কিংবা ডাল ধোওয়ার কাজ করুন। দেখবেন হাত থেকে মাছের আঁশটে একদম চলে গেছে। এছাড়াও ব্যবহার করতে পারেন পাতিলেবু। রান্নার পর লেবু দিয়ে হাত ধুলে হাত থেকে রান্নার তেল মশলার দাগ বা আলুর কষের দাগও চলে যাবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer