Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

বিদায় বলে দিলেন যুবরাজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৬, ১০ জুন ২০১৯

প্রিন্ট:

বিদায় বলে দিলেন যুবরাজ

ঢাকা : অবসরের ঘোষণা দিলেন ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিং। সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্যারিয়ারের ইতি টেনেছেন তিনি।

সোমবার মুম্বাইয়ে এক সংবাদ সম্মেলনে যুবরাজ এ ঘোষণা দেন।

২০১৭ সালের জুনে জাতীয় দলের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে অনেকদিন ধরেই দেখা না গেলেও আইপিএল খেলেছিলেন সবশেষ আসরেও। তবে এবার জানিয়ে দিলেন, আগামী আসর থেকে আর আইপিএলের নিলামেও নাম উঠাবেন না তিনি।

নিজের সেরা সময়ে ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে সেরা ছিলেন যুবরাজ। ভারতের হয়ে ৪০টি টেস্ট, ৩০৪টি একদিনের ম্যাচ ও ৫৮টি টি-২০ ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট করেছেন মোট ১১৭৭৮ রান। বল হাতে শিকার করেছেন মোট ১৪৮ উইকেট।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ৭ম সর্বোচ্চ ওডিআই রানের মালিক তিনি। একদিনের ক্রিকেটে তার সংগ্রহ ৮৭০১ রান। বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তার অবস্থান ২২তম। এছাড়া একদিনের ক্রিকেটে ১১১টি উইকেটও আছে তার ঝুলিতে। টেস্ট ক্রিকেটে তার সংগ্রহ ১৯০০ রান ও টি-২০ ক্রিকেটে করেছেন ১১৭৭ রান। বল হাতে নিয়েছেন ২৮ উইকেট।

৩৭ বছর বয়সী যুবরাজ ভারতের ২য় বিশ্বকাপ শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন। ব্যাট হাতে ৪ অর্ধশতক, ১ শতকে ৩৬২ রান ও বল হাতে ১৫টি উইকেট তুলে নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন যুবরাজ।

২০০০ সালে জাতীয় দলে অভিষেক হওয়া যুবরাজ ক্যারিয়ারে বিভিন্ন রেকর্ড গড়েছেন। যারমধ্যে সর্বোচ্চ উচ্চারিত ছয় বলে ছয় ছক্কা। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে ইংলিশ পেসার স্টুয়ার্ড ব্রডকে উড়িয়ে ১ ওভারের ৬টি বলই মাঠের বাইরে পাঠিয়ে গড়েছিলেন রেকর্ড।

ক্রিকেট মাঠে দাপুটে খেলে বেড়ানো এই মানুষটি জীবনযুদ্ধেই জয়ী হয়েছেন। ফুসফুসের টিউমার জীবন সংশয়ে ফেলে দিয়েছিল যুবরাজের। তবে সেখান থেকে সুস্থ হয়ে আবারো ক্রিকেট মাঠে ফেরেন তিনি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer