Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

চুলের যত্নে অ্যালোভেরা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ১৩ এপ্রিল ২০১৯

প্রিন্ট:

চুলের যত্নে অ্যালোভেরা

ঢাকা : অ্যালোভেরা জেল চুল ও ত্বকের জন্য খুবই উপকারী। দোকানে থেকে কেনার চেয়ে নিজেই ঘরেই তৈরি করতে পারেন অ্যালোভেরা জেল। অ্যালোভেরা হচ্ছে বাংলায় ঘৃতকুমারী। অ্যালোভেরা হজমের সমস্যা সমাধান করে ও ত্বক ও চুলের যত্নে বিশেষভাবে কাজ করে।

চুল সুন্দর করতে ও চুল পড়া বন্ধ করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। অ্যালোভেরা জেল ব্যবহার করে আপনি পাবেন মজবুত ও ঝলমলে চুল।

কীভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল:

মধু, নারকেল তেল ও অ্যালোভেরা জেল

রুক্ষ চুলকে উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন মধু, নারকেল তেল ও অ্যালোভেরা জেল। শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের ডিপ কন্ডিশনিং করতে এই উপাদানগুলো ব্যবহার করতে পারেন।

এক চা চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালোভেরা নিয়ে মিশিয়ে এক জেলের মতো উপাদান তৈরি করুন। গোসলের ৩০ মিনিট আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে একটা শাওয়ার ক্যাপে ঢেকে দিন মাথা। পারে আধঘণ্টা পর শ্যাম্পু করুন।

দই ও অ্যালোভেরা

চুলের উজ্জ্বলতা ধরে রাখতে দই ও অ্যালোভেরা ব্যবহার করুন। দু’ চামচ টক দইয়ের সঙ্গে এক চামচ অ্যালোভেরা মিশিয়ে প্রায় ১০ মিনিট ধরে মাথার ত্বকে মাসাজ করুন। পরে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল। কন্ডিশনার দিতে ভুলবেন না।

লেবু ও অ্যালোভেরা

লেবুর রস, অ্যালোভেরা ও আমলার রস দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি চুলের স্বাভাবিক বৃদ্ধি, গোড়া মজবুত করে।

অ্যালোভেরা ও ডিম

একটি ডিমের কুসুম ও দু’চামচ অ্যালোভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে নিন। এতে চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া বন্ধ হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer