Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

চীনের করোনার টিকা নিয়েছেন কিম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪০, ১ ডিসেম্বর ২০২০

প্রিন্ট:

চীনের করোনার টিকা নিয়েছেন কিম

উত্তর কোরীয় নেতা কিম জং উন ও তার পরিবারকে করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকা সরবরাহ করেছে চীন। জাপানি গোয়েন্দা সংস্থার দুটি অজ্ঞাত সূত্রের বরাতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের এক বিশ্লেষক এমন দাবি করেন।

ওয়াশিংটনের থিংক ট্যাংক সেন্টার ফর ন্যাশনাল ইন্টারেস্টের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানস বলেন, কিমসহ উত্তর কোরিয়ার বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে টিকা দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য মিলেছে। কিন্তু কোন কোম্পানি এই টিকা সরবরাহ করেছে বা তার নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে কিনা; তা এখন পর্যন্ত জানা সম্ভব হয়নি।

১৯ফোর্টিফাইভ নামের একটি অনলাইন নিউজপোর্টালে এক নিবন্ধে কাজিয়ানিস বলেন, কিম পরিবারের উচ্চ পদস্থ কয়েকজন কর্মকর্তাকে গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এই টিকার সরবরাহ করা হয়েছে। চীন সরকারের টিকা উদ্ভাবনকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাদের এই টিকা দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী পিটার জে হোটেজকে উদ্ধৃত করে কাজিয়ানিস বলেছেন, কমপক্ষে তিনটি চীনা প্রতিষ্ঠান করোনার টিকা তৈরি করছে। এর মধ্যে রয়েছে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনো ও সিনোফার্ম গ্রুপ।

সিনোফার্ম জানিয়েছে, চীনে প্রায় ১০ লাখ মানুষকে টিকা দিয়েছে তারা। তবে এ তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো তাদের পরীক্ষামূলক টিকার তৃতীয় পর্যায়ে ফলাফল ঘোষণা করা হয়নি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে তাদের দেশে করোনার সংক্রমণ শনাক্তের কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer