Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ঘরেই বানান লেমোনেড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৩, ১১ মে ২০১৯

প্রিন্ট:

ঘরেই বানান লেমোনেড

ঢাকা : প্রতিদিনের খাদ্য তালিকায় অল্প একটু লেবু কেটে খেলে প্রচুর উপকার পাওয়া যায়। ডায়াবেটিস রোধে, কোষ্ঠবদ্ধতার সমস্যা এড়াতে এবং চকচকে উজ্জ্বল ত্বক পেতে চাইলে লেবুর জুড়ি মেলা ভার।

অনেকে গলব্লাডার স্টোন এর সমস্যা এড়াতে লেবুর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ঘরোয়া টোটকা মনে করে পান করেন। লেবুর মধ্যে থাকা হজমে সহায়ক উপাদান হজমশক্তিকে উন্নত করে ওজন কমায়, মুখের দুর্গন্ধ দূর করে।

এছাড়াও দাঁতের স্বাস্থ্যহানির বা মুখে কোনরকম ঘা, শ্বাসকষ্টজনিত সমস্যা, জ্বর এবং উচ্চ রক্তচাপের ক্ষেত্রে লেবু কার্যকর। লেবুর মধ্যে নানা রকম ইমিউনিটি বর্ধক উপাদান বর্তমান।

বাজার যেসব লেমোনেড পাওয়া যায় সেগুলোর মধ্যে উপকারী উপাদান তেমনভাবে থাকে না, যা বাড়িতে বানালে পাওয়া সম্ভব। বাড়িতে সুস্বাদু এবং স্বাস্থ্যকর ভাবে লেমোনেড বানাতে যদি চান তা হলে রেসিপিটি জেনে নিন। বহু প্রাচীনকাল থেকে ঘরে ঘরে এই পানীয় বানানো হয়।

লেবুর গন্ধটাই অসম্ভব ক্লান্তিনাশক এবং মন ভালো করে দেওয়ার মতো। লেবুর মধ্যে থাকে ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করতে সক্ষম অ্যান্টি অক্সিডেন্ট। এ ছাড়াও লেবুতে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি, সামান্য ভিটামিন বি, জিঙ্ক, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায়।

লেমোনেড বানানোর পদ্ধতি:

লেবুর খোসা ছাড়িয়ে নিয়ে তাকে চিপে রস বের করে নিন। এ বার এর মধ্যে খানিকটা চিনি দিয়ে আধ ঘণ্টা থেকে এক ঘন্টা রেখে দিন। দেখবেন চিনি একেবারে গুলে যাবে। তার পরে লেবুর বীজ বার করে নিন এবং ওর মধ্যে গরম ফুটন্ত জল ঢেলে দিন। প্রয়োজনে আরো খানিকটা লেবুর রস ওতে যোগ করুন। জলটি ঠাণ্ডা হলে ফ্রিজ থেকে বার করে পুদিনা পাতা সহযোগে পরিবেশন করুন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer