Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

ঘরেই বানান আসল মাখন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০৬, ৩ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ঘরেই বানান আসল মাখন

ঢাকা :প্যাকেটজাত যেসব বাটার বা মাখন বাজারে পাওয়া যায় অধিকাংশ সময় সেখানে দুধের কোনো ছিটেফোঁটাও থাকে না, বরং তাতে ডালডা, পামঅয়েল আর বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। বাজারে খাঁটি বাটার খুঁজে পাওয়া খড়ের গাদায় সূঁচ খোঁজার মতোই অসম্ভব ব্যাপার।

অথচ, সকালের নাস্তায় পাউরুটিতে মাখিয়ে খেতে, ডেজার্ট তৈরিতে এবং রান্নার সময় খাবারে সুঘ্রাণ আনার জন্য বাটার বা মাখনের ব্যবহার হয় ঘরে ঘরে।

বাজার থেকে কেনা বাটার স্বাস্থ্যসম্মত নয় বলে অনেকেই এখন মাখন খাওয়া বন্ধ করে দিয়েছেন। কিন্তু খুব সহজেই আপনি এটা বাসাতেই বানিয়ে নিতে পারেন। এর স্বাদ বা ফ্লেবার কেনা বাটারের থেকে কিন্তু কোনো অংশেই কম হবে না।

চলুন, ঘরে বানানো বাটার এর রেসিপিটি জেনে নিই।

উপকরণ :
দুধের সর- ২ কাপ
বরফ ঠাণ্ডা পানি- ১ কাপ

প্রস্তুত প্রণালী :
১. প্রতিদিন জ্বাল দেয়া দুধ থেকে মালাই বা দুধের সর আলাদা করে জমিয়ে রাখুন। এয়ারটাইট কন্টেইনারে রাখতে হবে। ডিপ ফ্রিজে এই সর ১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

২. যেদিন বাটার বানাবেন জমিয়ে রাখা সরগুলো বের করে স্বাভাবিক তাপমাত্রায় এনে রাখুন।

৩. বাটার বানানোর জন্য ব্লেন্ডার জগে জমিয়ে রাখা দুধের সর দিয়ে ১ মিনিট ব্লেন্ড করে নিন। একটু ঠাণ্ডা পানি মিক্স করলে বাটার ভালোভাবে জমাট বাঁধে।

৪. এবার দেখবেন ননীটা আলাদা হয়ে উপরে ভাসছে। বাটারের জন্য আমাদের ওই ননীটাই প্রয়োজন। আর এই পানিটা বাটারমিল্ক হিসাবে বিভিন্ন রান্নায় ব্যবহার করতে পারবেন।

৫. ননীটা সাবধানে উঠিয়ে বরফ ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

৬. তারপর হাত দিয়ে পানি চিপে নিয়ে কাঁচের পাত্রে রেখে দিন।

৭. এবার এটা ৩-৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে সেট করে নিন। সুন্দরভাবে জমাট বেঁধে যাবে।

অনেকে ফ্লেবার দেয়া বাটার পছন্দ করে। সেক্ষেত্রে ব্লেড করার সময় সল্ট, মিন্ট, ভ্যানিলা অথবা পছন্দের ফ্লেবার মিলিয়ে নিতে পারেন।

- সংগৃহীত

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer