Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কুবিতে রোবটিক্স বিষয়ক কর্মশালা

রিদওয়ানুল ইসলাম, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ২৩:২৪, ২৩ জুলাই ২০১৯

প্রিন্ট:

কুবিতে রোবটিক্স বিষয়ক কর্মশালা

ছবি: বহুমাত্রিক.কম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভিত্তিক সংগঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে রোবোটিক্স বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ জুলাই) বিজ্ঞান অনুষদের  হলরুমে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সায়েন্স ক্লাব কর্তৃক আয়োজিত এ কর্মশালায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)এর অর্থায়নে এবং সায়েন্স ক্লাবের তত্ত্বাবধানে তৈরি রোবট `সিনা`কে প্রদর্শন করার পাশাপাশি কর্মশালা শেষে রোবটটি বার্ডের কাছে হস্তান্তর করা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী তাঁর  বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাা অল্প টাকায় এতো চমৎকার একটি রোবট তৈরী করেছে সেজন্য তাদেরকে ধন্যবাদ। কথায় আছে চেরাগের নিচে অন্ধকার। আমরা নিজেরাই জানিনা আমাদের শিক্ষার্থীরা এতো মেধাবী। বার্ড আমাদের সে চোখ খুলে দিয়েছে। সে জন্য তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি আরও বলেন, আমাদের গবেষণায় বরাদ্দ আছে। যারা রোবট তৈরী করেছো , তোমরা তোমাদের শিক্ষকদের সাথে সমন্বয় করে প্রজেক্ট জমা দাও। তোমাদেরকে সহযোগিতা করা হবে।

কর্মশালায় রোবটের ইতিহাস, বাংলাদেশে রোবটের অগ্রগতি এবং বর্তমান ডিজিটাল যুগে রোবটের ভূমিকা,রোবট তৈরির কলাকৌশল নিয়ে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হয়। এছাড়া  শিক্ষার্থীরা রোবট `সিনার` সাথে কথা বলেন এবং বিভিন্ন প্রশ্ন করেন। রোবট ‘সিনা’ সে সকল প্রশ্নের উত্তর দেয়।

কর্মশালায় রোবট হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমীর (বার্ড) মহাপরিচালক ড. এম মিজানুর রহমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ আবু তাহের, বিজ্ঞান অনুষদের ডিন ড. এ. কে. এম রায়হান উদ্দিন, প্রকৌশল অনুষদের ডিন ড. সজল চন্দ্র মজুমদার এবং সায়েন্স ক্লাবের মডারেটার মোঃ আতিকুর রহমান।

উল্লেখ্য,(বার্ড) এর অর্থায়নে এবং কুবি সায়েন্স ক্লাবের তত্ত্বাবধানে রোবট `সিনা` তৈরি করা হয়  । এটি তৈরী করতে কাজ করেন সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক পদার্থবিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডল, ক্লাবের সদস্য পদার্থবিজ্ঞান বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী সাঈদুর রহমান, আইসিটি ১৩তম ব্যাচের শিক্ষার্থী জুয়েল নাথ এবং মোঃ মাসুম।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer