Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৯, ১৬ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

ওয়াশিংটন ছাড়বেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগেই ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, ট্রাম্পের ঘনিষ্ঠ একটি সূত্র শুক্রবার জানিয়েছে, নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেকের দিন সকালেই ট্রাম্প ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন। এর আগে তিনি অভিষেকের আগের দিন, আগামী মঙ্গলবারই ওয়াশিংটন ডিসি ছাড়ার পরিকল্পনা করেছিলেন।

সূত্রটি বলেছে, ট্রাম্প তার বিদায়ী অনুষ্ঠান ওয়াশিংটনের বাইরের ঘাঁটি জয়েন্ট বেইজ অ্যান্ড্রুজে করার পরিকল্পনা করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ এয়ারফোর্স ওয়ানের সদর দপ্তর এই ঘাঁটিতে। জয়েন্ট বেইজ অ্যান্ড্রুজে বিদায়ী অনুষ্ঠান শেষে ট্রাম্প ফ্লোরিডা অঙ্গরাজ্যের পাম বিচে উড়ে যাবেন। সেখানে তার মার-এ-লাগো রিসোর্টে তিনি শুরু করবেন তার পরবর্তী জীবন। হোয়াইট হাউসে বর্তমানে কর্মরত বেশ কয়েকজন সহকারীও ওই রিসোর্টে তার জন্য কাজ করবেন বলে জানা গেছে।

এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, বাইডেনের শপথের আগে তাকে হোয়াইট হাউসে স্বাগত জানাতে ট্রাম্পকে অনুরোধ জানিয়েছেন তার কয়েকজন উপদেষ্টা। তবে এতে কান দিচ্ছেন না ট্রাম্প।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিজের মেয়াদ শেষ হওয়ার আগে আরো কয়েকজনকে প্রেসিডেন্টের ক্ষমা ঘোষণার পরিকল্পনা করছেন ট্রাম্প। এই তালিকায় তিনি নিজেকেও বিবেচনা করছেন বলে জানা গেছে।

এর আগে ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলায় উস্কানি দেওয়ার অভিযোগে ট্রাম্প অভিশংসিত করে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যিনি দুইবার অভিশংসিত হয়েছেন। ক্যাপিটলে হামলায় উসকানি দেয়ার অভিযোগে এ পদক্ষেপ নেয় প্রতিনিধি পরিষদ। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০২০ সালেও একবার অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প।

গত বছরের নভেম্বরে ভোটের পর হার স্বীকার না করে উল্টো কারচুপির অভিযোগ তুলে নির্বাচনকে বিতর্কিত করেছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ৬ জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনের বিজয়ের স্বীকৃতি দেওয়ার পর যুক্তরাষ্টের ক্যাপিটল ভবনে বিক্ষুব্ধ ট্রাম্প সমর্থকরা হামলা চালায়। এ হামলার ঘটনায় পাঁচজন নিহত হয়। ওই হামলার আগেই ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্য উগ্রতার প্ররোচনা ছিল বলে বিভিন্ন মহল থেকে সমালোচনা হয়।

রিপাবলিকান পার্টির অনেক নেতাও এ সমালোচনায় অংশও নেন। আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন জো বাইডেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer