Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ জন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ৮ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন ৫ জন

ঢাকা : নারী অধিকার, শিক্ষাসহ বিভিন্ন খাতে বিশেষ অবদানের জন্য এবার বেগম রোকেয়া পদক পাচ্ছেন পাঁচ নারী। ‘বেগম রোকেয়া পদক-২০১৯’ এর জন্য চূড়ান্তভাবে তাদের মনোনয়ন দেয়া হয়েছে। রোববার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ক এক আদেশ জারি করা হয়েছে।

এ পদকের জন্য মনোনীতরা হলেন-

সেলিনা খালেক- নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে রোকেয়া পদক পাচ্ছেন।নারী শিক্ষায় অধ্যক্ষ শামসুন্নাহার এবং ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর) নারী শিক্ষা, নারীর অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য পদক পাচ্ছেন।

পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানে এ পদকের জন্য মনোনীত হয়েছেন।জাতীয় এ পদক পদকপ্রাপ্তদের চার লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণের পদক, পদকের রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ পুরস্কার দিয়ে থাকে।

বেগম রোকেয়া দিবস-২০১৯ উপলক্ষে সোমবার সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এ পদক দেয়া হবে। একই সঙ্গে বেগম রোকেয়া দিবস উদযাপনের অনুষ্ঠানও হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত থাকবেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ দিবস উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer