Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

৭ মার্চের ভাষণের স্বীকৃতি নিয়ে ৫টি সনদ পাঠিয়েছে ইউনেস্কো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৩, ২৪ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৭ মার্চের ভাষণের স্বীকৃতি নিয়ে ৫টি সনদ পাঠিয়েছে ইউনেস্কো

ঢাকা : জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা (ইউনেস্কো) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্বীকৃতির ওপর ৫টি সনদ বাংলাদেশের কাছে পাঠিয়েছে।

সংস্থাটির মহাপরিচালক স্বাক্ষরিত এই ৫টি সনদ সম্প্রতি ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয় বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আজ সাংবাদিকদের একথা জানান।

করিম বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে বিশ্বের প্রামাণ্য ঐতিহ্যের (ডকুমেন্টারী হেরিটেজ) অংশ হিসেবে স্বীকৃতিতে বিশেষ অবদানের জন্য ৫টি সংস্থার কাছে এই সনদ হস্তান্তর করা হবে।

এই সংস্থাগুলো হচ্ছে : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ বেতার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, মুক্তিযুদ্ধ যাদুঘর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

প্রেস সচিব বলেন, এ লক্ষ্যে ইউনেস্কো প্যারিসে বাংলাদেশ দূতাবাসে চিঠি দিয়েছে।চিঠিতে ইউনেস্কোর ইউনিভার্সেল একসেস ও প্রিজাভেশন সেকশনের প্রধান বোঁয়া রাদোকভ বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে ২৪ মার্চ ২০১৭ সালে প্যারিসে ইউনেস্কোর সদরদপ্তরে অনুষ্ঠিত এ সম্পর্কিত আন্তর্জাতিক উপদেষ্টা কমিটির ১৩তম সভায় মহাপরিচালক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্বীকৃতির কথা ঘোষণা করেন। চিঠিতে বলা হয়, এই ভাষণ প্রামাণ্য ঐতিহ্যের মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে এটাই প্রতিফলিত হয়েছে যে এই ভাষণের রয়েছে এক ব্যতিক্রমধর্মী মূল্য ও তাৎপর্য।

গত ৩০ অক্টোবর ইউনেস্কো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্বের ডকুমেন্টারী হেরিটেজের অংশ হিসেবে স্বীকৃতি দেয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer