Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

৭ মার্চের ভাষণের ওপর তিন হাজার ছবি আঁকলো শিশু-কিশোররা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৮, ১৪ ডিসেম্বর ২০১৭

আপডেট: ২১:২৪, ১৪ ডিসেম্বর ২০১৭

প্রিন্ট:

৭ মার্চের ভাষণের ওপর তিন হাজার ছবি আঁকলো শিশু-কিশোররা

ঢাকা : জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর সারাদেশের প্রায় তিন হাজার শিশু-কিশোররা ছবি এঁকেছে। ছবি আঁকার বিষয় ছিলো ‘ আমার ভাবনায় ৭ই মার্চ’।

এ সব চিত্রকর্ম থেকে পুরস্কার পাওয়া অর্ধশতাধিক ছবি নিয়ে মহান বিজয় দিবস থেকে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিতে এক বিশেষ প্রদশর্নী শুরু হচ্ছে। প্রদর্শনী আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে।

১৬ ডিসেম্বর বিজয় দিবসে বিকেল তিনটায় এই প্রদশর্নী উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ।বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে ঢাকাসহ সারাদেশে একাডেমির ৭১টি শাখা অফিস আয়োজিত অনুষ্ঠানে তিন হাজার শিশু-কিশোররা এই চিত্রকর্মগুলো এঁকেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার’এর অর্ন্তভূক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐহিত্যের স্বীকৃতি লাভ করায় বাংলাদেশ শিশু একাডেমি দেশব্যাপী এই ছবি আঁকার প্রতিযোগিতার আয়োজন করে।

বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক শিশু সাহিত্যিক আনজীর লিটন বাসস’কে জানান, এই আয়োজনে দেশব্যাপী ব্যাপক সাড়া পাওয়া গেছে। একাডেমির এই কর্মসূচিতে ঢাকাসহ সারাদেশের একাডেমির ৭১টি শাখা অফিসে তিন হাজার একশত শিশু-কিশোর ছবি আঁকায় অংশ নেন। প্রতিটি শাখা অফিসে পুরস্কার পাওয়া ছবি এবং ঢাকায় আঁকা পুরস্কার পাওয়া ছবি থেকে বাছাই করা অর্ধশত চিত্রকর্ম নিয়ে বিজয় দিবসে ঢাকায় শিশু একাডেমিতে এক বিশেষ প্রদর্শনী শুরু হবে।

তিনি জানান, ঢাকায় দেড় শতাধিক এবং জেলা ও উপজেলার ৭০টি শাখা অফিসে এই প্রতিযোগিতায় প্রায় ২ হাজার ৯শত শিশু-কিশোর অংশ নেয়। মহিলা শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer