Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

৬৮ দিন পর রাঙ্গামাটির সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

মো. মোস্তফা কামাল, রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০০:২৭, ২২ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৬৮ দিন পর রাঙ্গামাটির সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

রাঙ্গামাটি : ১৩ জুনের ভয়াবহ প্রাকৃতিক দূর্যোগ এবং ভূমিধ্বসের ৬৮ দিন পর রাঙ্গামাটির সাথে সমগ্র দেশের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা সোমবার সকাল থেকে পরিপূর্ণভাবে পুনঃস্থাপিত হয়েছে।

ভয়াবহ ভুমিধ্বসে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের শালবাগান নামক স্থানে পাহাড় ধ্বসে সড়ক বিলীন হয়ে যাওয়ায় রাঙ্গামাটির সাথে সমগ্র দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। ২১ জুন বিকল্প উপায়ে সড়কের পার্শ্ববর্তী স্থানে অস্থায়ী সড়ক নির্মাণ করে রাস্তার এই অংশে হাল্কা যানচলাচল শুরু করা হলেও এই সড়ক দিয়ে যাত্রীবাহী বাস সহ সকল ভারী যানবাহন চলাচল বন্ধ থাকে।

পরবর্তীতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরর নির্দেশে বিলীন হওয়া রাস্তার উপর শক্তিশালী বেইলি ব্রিজ নির্মাণের মাধ্যমে সকল প্রকার যান চলাচল শুরু করা হলো। সড়ক ও জনপথ বিভাগ ২ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যয়ে এই বেইলি ব্রিজটির স্থাপন কাজ সম্পন্ন করেছে।

সোমবার সকাল ১১ টায় বেইলি ব্রিজটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। সড়ক ও জনপথ বিভাগ রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী এমদাতুল ইসলাম সহ সওজের কর্মকর্তারা এই সময় উপস্থিত ছিলেন।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী এমদাদুল ইসলাম জানান দ্রুত করা হলেও এ বেইলি সেতুর কাজ স্থায়িত্বের জন্য অত্যন্ত মজবুত করা হয়েছে। ভারি যান চলাচলে কোনো সমস্যা হবে না।

এ ধরনের বেইলি সেতু নির্মাণে সাধারণত ১০০ থেকে ১২০ ফুট অন্তর স্পেন স্থাপন করা হয়। কিন্তু অধিক নিরাপত্তা ও ঝুঁকিমুক্ত রাখতে এ বেইলি সেতু নির্মাণে স্পেন স্থাপন করা হয়েছে ৪০ ফুট অন্তর। বেইলি সেতুর দৈর্ঘ্য ৫০ মিটার এবং প্রস্থ ৩ দশমিক ৬৬ মিটার বলে জানান তিনি।

তিনি বলেন, ভারি যান চলাচলে সেতুটির কোনো সমস্যা হওয়ার আশঙ্কা নেই। তবু অধিক নিরাপত্তার স্বার্থে অতিরিক্ত পণ্য বোঝাই ভারি যান চলাচল করতে দেয়া হবে না। চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কের অন্য বিধ্বস্থ অংশের কাজ প্রায় শেষ। শিগগির গোটা সড়ক সম্পূর্ণ ঝুঁকিমুক্ত হয়ে উঠবে। সড়কের অন্যান্য ক্ষতিগ্রস্ত অংশেও মেরামত কাজ চলছে।

নির্বাহী প্রকৌশলী জানান, ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের পর রাঙ্গামাটির অভ্যন্তরীন এবং জাতীয় সড়ক যোগাযোগ ব্যবস্থার ব্যাপক ক্ষতি সাধিত হয়। ক্ষতিগ্রস্ত সড়ক সমূহ মেরামতের জন্য ১৪ কোটি ৪৫ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বরাদ্দকৃত অর্থদ্বারা মোট ১১৩ টি স্থানে বালি দিয়ে রাস্তার ভাঙন রোধ করা হচ্ছে। এছাড়া বিভিন্ন স্থানে সড়কের উপর ধ্বসে পড়া পাহাড়ের মাটি অপসারণ করা হচ্ছে।

এদিকে দীর্ঘ ৬৮ দিন পর রাঙ্গামাটির সাথে দেশের সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা পরিপূর্ণভাবে পূনঃস্থাপিত হওয়ায় রাঙ্গামাটির সাথে চট্টগ্রাম, ঢাকাসহ সমগ্র দেশেরর সরাসরি যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। এর ফলে যাত্রী সাধারণের মাঝে স্বস্তি ফিরে এসছে। বিশেষ করে পবিত্র ঈদ উল আযহার আগেই এই সড়ক যোগাযোগ ব্যবস্থা পূর্নদ্যোমে চালু হওয়ায় সকলের মাঝে স্বস্তি এসেছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer