Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

৬০ দিনের মধ্যে অবৈধ বয়লার বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৩, ১৮ জুলাই ২০১৭

আপডেট: ২২:০৮, ১৮ জুলাই ২০১৭

প্রিন্ট:

৬০ দিনের মধ্যে অবৈধ বয়লার বন্ধের নির্দেশ

ঢাকা : দেশের শিল্প প্রতিষ্ঠানে (গার্মেন্টস বা শিল্প প্রতিষ্ঠানে) ব্যবহৃত রেজিস্ট্রারবিহীন বয়লার ৬০ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে সব কারখানার বয়লার পরিদর্শনের জন্য শিল্প মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে ৩০ সেপ্টেম্বর আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এক রিটের শুনানিতে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ এ আদেশ দেন।

মঙ্গলবার আদালতের লিখিত আদেশে এ কথা বলা হয়েছে।এর আগে গত ৯ জুলাই গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টি ফ্যাবস লিমিটেডে বয়লার বিস্ফোরণে ১৩ জনের নিহতের ঘটনায় মালিকের বিরুদ্ধে নতুন করে এফআইআর করার নির্দেশনা, নিহতদের ক্ষতিপূরণ এবং আহতদের চিকিৎসা ব্যয়ের নির্দেশনা চেয়ে রিট করা হয়।

জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান মিলন এ রিট করেন। রিটের পাশাপাশি বয়লার আইনের বিধিমালা প্রণয়নের নির্দেশনাও চাওয়া হয়েছে।

পরে মিলন জানান, বয়লার নিয়ে ১৯২৩ সালের একটি আইন ছিল। এ আইনে বয়লারের ব্যবহার নিয়ে একটি বিধিমালা প্রণয়নের কথা রয়েছে। কিন্তু সেটা এখনও করা হয়নি। তাই এটি প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া বয়লার নিয়ে আইনের বিধান অনুসরণে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শ্রম সচিব, শিল্প সচিব, বিজিএমইএর সভাপতি, প্রধান বয়লার পরিদর্শকসহ ১৭ জনকে রিটে বিবাদী করা হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer