Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

৫০ হাজার বছরের জীবিত অনুজীবের সন্ধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৪০, ২০ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৫০ হাজার বছরের জীবিত অনুজীবের সন্ধান

ঢাকা : মেক্সিকার নিনকা একই সাথে দৃষ্টিনন্দন এবং নরকের মতো গরম বলে এই জায়গাটির নামকরণ করা হয়েছে ফেইরিল্যান্ড এন্ড হেল। নিনকার গুহার মধ্যে রয়েছে নজরকাড়া সব ক্রিস্টালের সমাহার। অনেকেই শখ করে এই জায়গাটি বেড়াতে যান। তবে এবার নাসার জ্যোতিষ জীববিজ্ঞানীদের একটি দল নিনকাকে আবিষ্কার করেছেন একেবারে ভিন্নভাবে।

৯ বছর ধরে নিনকার গুহার ওপর গবেষণা করে ক্রিস্টালের ভাজে ৫০ হাজার বছর পুরনো সুপ্ত অনুজীবের সন্ধান পেয়েছেন গবেষক দল। নাসার জ্যোতিষ জীববিদ্যা ইনস্টিটিউটের প্রধান পেনেলোপ বসটন সমপ্রতি এ তথ্য প্রকাশ করেছেন। খবর এবিসি নিউজ’র 

৫০ হাজার বছর বয়সী এই অনুজীবরা সেখানে আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো খনিজের ওপর নির্ভর করে বেঁচে আছে। বিজ্ঞানভিত্তিক এক সম্মেলনে বসটন বলেন, ‘এগুলো সত্যিই সুপার লাইফ’। নিনকার ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যে ব্যতিক্রম এবং সুপ্রাচীন এই অনুজীবগুলোর উপস্থিতিই প্রমাণ করে যে তারা পৃথিবীর প্রতিকূল পরিবেশের মধ্যে বেশ ভালোভাবে টিকে থাকতে পারে।

এই অনুজীবগুলো নিয়ে আরো বিস্তৃত গবেষণার করতে চায় গবেষকরা। ল্যাবে থাকা সমগোত্রী অনুজীব এবং নিনকার গুহায় পাওয়া অনুজীবের জেনেটিক গঠন নিয়ে পরীক্ষা-নিরীক্ষার কথা জানিয়েছেন গবেষকরা। এর আগে একটি গবেষক দল বরফের মধ্যে পাঁচ লাখ বছর বয়সী অনুজীবের সন্ধান পেয়েছিলেন। কিন্তু নিনকার অনুজীবগুলো যেহেতু ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ক্রিস্টালের মধ্যে জীবিত রয়েছে তাই এগুলোকে নিয়ে কৌতূহল তো থাকবেই।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer