Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

৫ মিনিটে কার্টুনিস্ট হোন ‘কার্টুনপিপল’ দেখে !

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩৮, ২৯ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৫ মিনিটে কার্টুনিস্ট হোন ‘কার্টুনপিপল’ দেখে !

ঢাকা : বাংলাদেশের একদল কিশোর ও তরুন কার্টুনিস্টের স্কেচ বই, পেন্সিল ও আঁকিবুকি সৃষ্টির নেশায় খুব অল্পসময়েই দাঁড়িয়ে যায় ‘কার্টুনপিপল’ শিরোনামে একটি প্ল্যাটফর্ম - আর এই প্ল্যাটফর্মটি থেকেই আরো এক পা এগিয়ে শুরু হলো `কার্টুন শো ঢাকা` - একটি ইউটিউব ভিডিও সিরিজ!

এটাই বাংলাদেশের প্রথম কার্টুন আঁকাআঁকি সহ কার্টুন সংক্রান্ত অনেক কিছু নিয়ে ইউটিউব ভিত্তিক অনুষ্ঠান চ্যানেল। আর এর উদ্যোক্তা কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম `তন্ময়`।

একদম ঘরে আরামে হেলান দিয়ে কিংবা অসহ্য ট্র্যাফিক জ্যামে গাড়িতে-বাসে-সিএনজিতে বসে কানে হেডফোন গুঁজে - কার্টুন সহ আরো অন্যসব জটিল আর্ট ওয়ার্ক খুব সহজ ও মজাকরে আঁকাআকি শিখছেন দেশের এক দল সেরা কিন্তু একটু পাগলাটে কার্টুনিস্টদের কাছ থেকে।

ভিডিও সিরিজ সম্পর্কে কার্টুনিস্ট তন্ময় বলেন, "আমাদের দেশে যারা কমিক/কার্টুন আঁকাআঁকি করেন তাদের জন্য এমন একটা প্ল্যাটফর্মেও প্রয়োজন আমি বোধ করেছিলাম অনেক আগেই কারণ, যে আঁকিয়েদের কথা বললাম, এতদিন তারা ও আমি নিজেও ছিলাম ছন্নছাড়া! অথচ আমার কাছে প্রতিনিয়ত অনেকেই একসঙ্গে কাজ করার আগ্রহ নিয়ে আসতেন! শুধু তাই নয়, একদম বেসিক থেকে আঁকা শিখতেও অনেকে অনলাইনে যোগাযোগ করেন, এমনকি অনলাইনেই শেখানোর জন্য অনুরোধও করেন!

কার্টুন আঁকা শিখতে ও সবাই একত্রে কাজ করে একেঅপরের অভিজ্ঞতা, ভুল, আর ঠিকটা, থেকে নিজেকে আরো শানিয়ে নিতে এতো উৎসাহ - অথচ এতদিন অনলাইনে বাংলাভাষায় এরকম আঁকাআঁকি শেখার মত বেসিক বা এডভান্স টিউটোরিয়াল ধরণের কিছুই ছিলনা।

কাজেই, কেউ যদি আমাকে এই উদ্যোগের প্রধান মনে করেন তবে সেটা হবে এক মস্তভুল! কারণসেই এক দল কিশোর আর তরুনদের ভাবনা থেকেই এই কাজ গুলো করার জন্য আমি উঠে পড়ে লেগে যাই আর আমাদের সবারই অদম্য আগ্রহ ও শরীর ভাঙা খাটুনি গায়ে না মেখে সৃষ্টি হয়েছিল ‘কার্টুনপিপল’-এর তার ধারাবাহিকতাতে ইইউটিউব বেইসড ভিডিওসিরিজ ‘কার্টুন শোঢাকা’!

আরেকটা মস্তভুল করবেন যদি মনে করেন এই অনুষ্ঠানের এপিসোড গুলো ছবি আঁকার ইশকুলের মতো ভীষণ বোরিং শুধু নদী, ধানক্ষেত, আর লাঙ্গল আঁকা শেখারক্লাস! কারন এই অনুষ্ঠানেই আপনার মনের ইচ্ছে মতোই কার্টুন আঁকিবুঁকির পাশাপাশি নতুন সিজন গুলোয় থাকবে বিখ্যাত আঁকিয়ে ও কার্টুনের পেছনের আইডিয়াবাজদের সাক্ষাৎকার, মজারসব স্কিটস, কমিকরিভিউ, আরোঅনেককিছু - ওগুলো নাহয় সারপ্রাইজ হিসেবেই থাক!

গত ২৭ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার রাত ৮টায় প্রচারহলো -``how to be a cartoonist in 5 minutes!"  - `কার্টুন শো ঢাকা`র প্রথম সিজনের প্রথম এপিসোড! এবং এখন থেকে প্রতি বৃহস্পতিবার ঠিকরাত ৮টায় `কার্টুন শো ঢাকা` নিয়ে আসবে একটা করে নতুন এপিসোড!

Youtube: www.youtube.com/c/cartoonpeoplebd Facebook: www.facebook.com/CartoonPeopleOfficial 

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer