Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘৫ বছর পর যানজটমুক্ত ঢাকা হবে সিঙ্গাপুরের মত সিটি’

অপূর্ব ধ্রুবচারী

প্রকাশিত: ০৩:২১, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০৩:৩৯, ৫ মার্চ ২০১৭

প্রিন্ট:

‘৫ বছর পর যানজটমুক্ত ঢাকা হবে সিঙ্গাপুরের মত সিটি’

(প্রথম পর্ব)

ঢাকা : রাজধানীতে সড়ক যোগাযোগ ব্যবস্থার অব্যাহতভাবে যে উন্নয়ন হচ্ছে, তাতে আগামী ৫ বছর পর ঢাকা যানজট থাকবে না বলেই মনে করেন তেতুলিয়া পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল ওয়াদুদ মাসুম।

যানজটমুক্ত স্বপ্নের সেই ঢাকাকে ‘সিঙ্গাপুরের মত সিটি’ বর্ণনা করে তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার এ উন্নয়ন দেশের সার্বিক অগ্রগতিকে সুউচ্চ শিখরে নিয়ে যাবে। সম্প্রতি বহুমাত্রিক.কম-কে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেছেন এই পরিবহন মালিক।

দীর্ঘ সাক্ষাৎকারে আবদুল ওয়াদুদ মাসুম কথা বলেছেন চালকদের দক্ষতার উন্নয়ন, ফিটনেস পরীক্ষা, যানজটের পূর্বাপর প্রেক্ষাপট, পরিবহনগুলোর অসুস্থ প্রতিযোগীতাসহ নানা বিষয়ে। কথা বলেছেন অপূর্ব ধ্রুবচারী। 

শুরুতেই চালকদের অদক্ষতার কথা স্বীকার করে তিনি বলেন, ‘আপনার ড্রাইভার কী আদৌ পড়াশোনা করে আসছে? আপনি যদি একশ’ ড্রাইভারের সাক্ষাৎকার নেন, এর মাঝে দশজন ড্রাইভার পাবেন না, যারা ৮ম শ্রেণি পাশ।’

বহির্বিশ্বের উদাহরণ টেনে ওয়াদুদ মাসুম বলেন, ‘আমেরিকাতে ট্যাক্সিক্যাব ড্রাইভার অনেক দামী পেশা। ইটালিতে দামী পেশা যারা চুল কাটেন। অথচ আমেরিকার সেই সম্মানি পেশাকে আমাদের দেশে কী আপনি সেইভাবে মূল্যায়ন করছেন।’

 বাস্তবতা স্বীকার করে তিনি বলেন, ‘তবে একথাও সত্য আমেরিকাতে তো আমাদের এই ড্রাইভার গিয়ে গাড়ি চালােতে পারবে না। তার কিন্তু একটা কোয়ালিটি থাকতে হবে। ওর তো সেই কোয়ালিটি নাই।’

‘এরা ভাল পরিবেশ না পাওয়ার কারণে ধীরে ধীরে অসুস্থ হয়ে পড়ছে। ড্রাইভার কমছে-বাড়ছে না। এ পেশায় সাধারণত মানুষ আসতে চায় না। মানুষ ভাড়া দিতে চায় না। সমাজের সবকিছুর সাথে আমাদের সম্পৃক্ততা থাকে। কিন্তু আমরা সমাজে প্রতিষ্ঠিত হতে গেলেই কেন যেন সেই সম্পৃক্ততা থাকে না। এটা আসলে কষ্টকর’-আক্ষেপের সাথে বলেন এই পরিবহন মালিক।

রাজধানীল যানজট নিরসনকল্পে যানবাহনগুলোবে শৃংখলায় আনতে বড় অন্তরায় কী-জানতে চাওয়া হয়েছিল তাঁর কাছে। এবিষয়ে তিনি বলেন, ‘আমি বলব প্রথমে নিজেকে শুধরাতে হবে। চালকদের প্রশিক্ষণে প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করতে হবে বেশকিছু। বড় অন্তরায় আগে যারা রাস্তা বানিয়েছেন তাদের কোনো পরিকল্পনা ছিল না। অনেকে রাস্তা দখল করেছেন। এখন সেসব বেদখল জায়গা মুক্ত করতে সময় লাগছে।’  

আশাবাদী ওয়াদুদ বলেন, ‘আমি বিশ্বাস করি আগামী ৫ বছরে মাঝে যানজট থাকবে না। ভিশন-২০২১ বাস্তবায়িত হলে এই যানজট আর থাকবে না।

নদী বেষ্টিত দ্বীপজনপদ ভোলায় কাটে আবদুল ওয়াদুদ মাসুমেরর শৈশব। লেখাপড়ার শুরুও সেখানেই ।বাবা খোরশেদ আলম ছিলেন একজন কৃষক। আবদুল ওয়াদুদ মাসুমরা ছিলেন আট ভাই-বোন । তার মধ্যে তিনি সবার বড়। ভোলা জেলার ব্যাংকার হাট স্কুল থেকে ১৯৮৪ সালে এসএসসি এবং ভোলা সরকারি কলেজ থেকে ১৯৮৬ সালে এইচএসসি পাস করেন তিনি।

১৯৮৭ সালে ঢাকায় এসে বাংলা কলেজে ভর্তি হন। এ সময় তাদের আর্থিক অবস্থা অনেক খারাপ ছিল। এক সময় তাদের অনেক সম্পদ ছিল কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে নদীতে সব হারিয়ে ফেলেন তারা।১৯৮৭ সালে ঢাকায় এসে চাচা অ্যাডভোকেট মাহবুবর রহমানের বাসায় উঠেন। তখন আর্থিক অবস্থা খারাপ হওয়ায় পরিবারের হাল ধরতে লেখাপড়ার পাশাপাশি গামের্ন্টসে চাকরি নেন। চাকরি নেওয়ার পর থেকে আর থেমে থাকতে হয়নি।

২০০১ সালে আমেরিকার টুইন টাওয়ার ধ্বংস হওয়ার পর গামের্ন্টস ব্যবসায় একটু মন্দা চলে আসে। তখন কী করবেন ভেবে চাচার কাছে চলে আসেন পরামর্শের জন্য। আর চাচা মাহবুবর রহমান ছিলেন বিকল্প পরিবহনের মালিক। চাচার পরামর্শেই পরিরহন ব্যবসায় আসেন তিনি। বর্তমানে তিনি তেতুলিয়া পরিবহনের মালিক। তার ৭৫টি বাস শিয়া মসজিদ থেকে মোহাম্মদপুর পর্যন্ত চলাচল করে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer