Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

৪শ’ বছরের পুরনো কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৯, ৬ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

৪শ’ বছরের পুরনো কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

ছবি : বহুমাত্রিক.কম

বগুড়া : বগুড়ার শেরপুরে ৪শ’ বছরের পুরনো মূল্যবান একটি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার হয়েছে। 

মঙ্গলবার জানা গেছে, সোমবার গোঁরতা গ্রামে একটি পুকুর খননের সময় প্রায় ১০ মণ ওজনের ওই কষ্টি পাথরের নারায়ণ মূর্তি উদ্ধার করা হয়। এঘটনা এলাকা জুড়ে ব্যাপক চাঞ্চল্যে সৃষ্টি হয়েছে। উদ্ধার হওয়া মূর্তিটি এক নজর দেখার জন্য সেখানে হাজার হাজার লোকের সমাগম ঘটে।

স্থানীয়রা জানায়, উপজেলার ভবানীপুর ইউনিয়নের গোড়তা গ্রামে মন্ডল গ্রুপের লোকজন স্থানীয় ভাবে সকাল থেকে একটি পুকুর খনন করছিল। হঠাৎ দুপুর ২ টার দিকে মাটি খননের সময় বিশাল আকৃতির একটি মূর্তি বের হয়। পরে সেটি মাটির উপরে তুলে দেখা যায়, এটি একটি প্রাচীনকালে তৈরী কষ্টি পাথরের নারায়ণ মূর্তি। যার বাজার মূল্য প্রায় ১শ কোটি টাকা বলে এলাকাবাসী জানায়।

এই ঘটনা সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে পড়লে সবাই এক নজর দেখার জন্য ভিড় জমায়। আর হিন্দু ধর্মালম্বীরা এসে পুজা অর্চনা শুরু করে। প্রত্যক্ষদর্শীরা প্রশাসনের নিকট খবর দিলে উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলাম ও শেরপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মূর্তিটি উদ্ধার করে নিয়ে আসে।

ভবানীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, এক সময় এলাকাটি হিন্দু জমিদারদের ছিল।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মো. সিরাজুল ইসলাম জানান, চারশবছর আগের হিন্দু জমিদারদের পূজা অর্চনা করার জন্য এই মূতিটি তৈরি করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। এটি একটি অমুল্য রতন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer