Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

২৫৩ যাত্রী নিয়ে খুলনা ছাড়ল বন্ধন

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৯, ১৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২৫৩ যাত্রী নিয়ে খুলনা ছাড়ল বন্ধন

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : বহু প্রতীক্ষিত ও আকাঙ্খিত খুলনা কলকাতা রুটে বাণিজ্যিকভাবে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হল।

বৃহস্পতিবার ২৫৩ জন যাত্রী নিয়ে খুলনা ছেড়েছে বন্ধন এক্সপ্রেস। ট্রেনটি কলকাতা থেকে ৫৩ জন যাত্রী নিয়ে খুলনায় পৌছায় দুপুর ১২টার কিছু পরে। সেখান থেকে দুপুর দেড়টার দিকে বন্ধন এক্সপ্রেসটি খুলনা রেলষ্টেশন ত্যাগ করে। এ সময়ে খুলনা রেলষ্টেশনে উৎসবের আমেজ দেখা দেয়।

রেলওয়ে সূত্রে জানা যায়, খুলনা কলকাতা রুটে সরাসরি ট্রেন যাতায়াতের জন্য উদ্যোগ নেয়া হয়। তারই অংশ হিসেবে চলতি বছর এপ্রিল মাসে মৈত্রী এক্সপ্রেস-২ নামে খুলনা থেকে কলকাতায় পরিক্ষামূলকভাবে যাত্রা করে।

এরপর বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহনে কয়েকদফা উদ্যোগ নেয়া হয়। পরবর্তীতে নভেম্বর ৯ তারিখে কলকাতা থেকে যাত্রা শুরু করে বন্ধন এক্সপ্রেস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্স’র মাধ্যে খুলনা- কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চলাচল উদ্বোধন করেন।

ওইদিনই ঘোষনা দেয়া হয় ১৬ নভেম্বর বাণিজ্যিকভাবে বন্ধন এক্সপ্রেস যাত্রী পরিবহন করবে।

খুলনা রেল স্টেশনের ভারপ্রাপ্ত প্রধান টিকিট বুকিং সহকারী মো. মেহেদী হাসান সোহাগ বলেন, যাত্রীদের অগ্রিম টিকিটসহ ৩শতাধিক টিকিট বিক্রি হয়।

বৃহস্পতিবার ২৫৩ জন টিকিটধারী যাত্রী খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যায়। তিনি বলেন, ১ মাস আগে ভারতগমেনুচ্ছ যাত্রীরা টিকিট সংগ্রহ করতে পারবেন। টিকিট গ্রহণকালে যাত্রীদেরকে ভারত গমনের ভিসাসম্বলিত পাসর্পোট দেখাতে হবে।

খুলনা রেলষ্টেশনের লোকোমোটিভ কর্মকর্তা প্রকৌশলী বেনজির আহমেদ বলেন, কলকাতা থেকে বন্ধন এক্সপ্রেসটি বেনাপোল পৌছে ভারতীয় লোকোমোটিভ (ইঞ্জিন) পরিবর্তন করে বাংলাদেশ রেলওয়ের লোকোমোটিভ দিয়ে কোচগুলো নিয়ে খুলনায় পৌছায়। আবার খুলনা থেকে বাংলাদেশ রেলওয়ের লোকমোটিভ দিয়ে কোচ বেনাপোলে পৌছায়। সেখান থেকে ভারতীয় রেলের লোকোমোটিভ কোচগুলো নিয়ে কলকাতায় রওয়ানা হয়।

খুলনা রেলস্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, ‘খুলনা থেকে কলকাতায় যাওয়ার ট্রেন চালু হওয়ায় এ অঞ্চলের মানুষদের জন্য বেশ সুবিধা হলো। বিশেষ করে রোগীরা কোনও দুর্ভোগ ছাড়াই সরাসরি কলকাতায় পৌঁছাতে পারবেন। তিনি বলেন, বন্ধন ট্রেনের উদ্বোধনী যাত্রায় বাংলাদেশে নিযুক্ত হাই কমিশনার শ্রীংলা, রেলওয়ে পশ্চিমজোনের ব্যবস্থাপক খায়রুল আলমসহ রেলওয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা বেনাপোল সীমান্ত পর্যন্ত ভ্রমন করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer