Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

২৪ মার্চ ভারত সফরে যাচ্ছে ইয়ুথ ডেলিগেশন টিম

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৪১, ২৩ মার্চ ২০১৮

আপডেট: ০৩:৪৩, ২৩ মার্চ ২০১৮

প্রিন্ট:

২৪ মার্চ ভারত সফরে যাচ্ছে ইয়ুথ ডেলিগেশন টিম

ছবি : সংগৃহীত

ঢাকা : প্রতিবেশি বন্ধুপ্রতিম দেশ ভারত সরকারের আমন্ত্রণে এবারও দেশটি সফরে যাচ্ছেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার ১০০ তরুণ-তরুণী। আগামী ২৪ মার্চ ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে টিমটি। 

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ভারতীয় হাই কমিশনে ‘ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’ শীর্ষক প্রোগ্রামের ফ্লাগিং অফ অনুষ্ঠান হয়। যেখানে প্রধান অতিথি ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। 

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ডেলিগেশন টিমের সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘বর্তমান সরকার শিক্ষায়, কারিগরি প্রশিক্ষণে ও তরুণদের দক্ষতা উন্নয়নে বাজেট বৃদ্ধি করেছেন। তৃণমূল পর্যায় থেকে তরুণদের জন্য দেশেই কর্মক্ষেত্র তৈরিতে আমরা দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিচ্ছি।তথ্য প্রযুক্তির অভাবনীয় উন্নতি হয়েছে, এক্ষেত্রে অকাঠামোগত উন্নয়ন করা হয়েছে।’

‘উদ্যোক্তা তৈরিতেও আমরা সহায়তা দিচ্ছি। শিক্ষা বৃত্তি বহুলাংশে বাড়িয়েছে সরকার। আমরা এসব করছি-যাতে দেশের মেধা পাচার না হয়’-যোগ করেন তারানা হালিম। 

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘তরুণরাই হচ্ছেন আগামীর ভবিষ্যত। এই ট্যুরের জন্য যারা নির্বাচিত হয়েছেন, আমি বিশ্বাস করি তারাই আগামী দিনে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দেবেন।’

ষষ্ঠবারের মত এই ইয়ুথ ডেলিগেশন ভিজিটে ভারতে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন পেশায় যুক্ত বাংলাদেশের ১০০ জন তরুণ-তরুণী। আগামী ২৪ মার্চ ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশের ডেলিগেশন টিমটি। 

ভারতে ৮ দিন ভ্রমণকালে বাংলাদেশি তরুণ-তরুণীরা দেশটির বিভিন্ন প্রদেশে ভ্রমণের সুযোগ পাচ্ছেন। ভ্রমণকালে তারা দৃষ্টিনন্দন ঐতিহাসিক স্থানসহ ভারতের সম্বৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। সফরকালে বাংলাদেশের ডেলিগেশন টিম সাক্ষাতের সুযোগ পাবেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও।  

ভ্রমণের পাশাপাশি সফরকারীরা সেদেশের বিভিন্ন শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান পরিদর্শন করবেন, যার মাধ্যমে তারা নিজেদের পেশাগত দক্ষতার উন্নয়ন করতে পারবেন। 

বৃহস্পতিবার ‘ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’ প্রোগ্রামের ফ্লাগিং অফ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণমাধ্যমের সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকরা। উপস্থিত ছিলেন সংগীতশিল্পী হাবিব ওয়াহিদ, অভিনেতা আরিফিন শুভ ও অভিনেত্রী নুসরাত ফারিয়া। আয়োজনে সঙ্গীত-নৃত্যে মাতিয়ে তুলেন এবারের ‘ইয়ুথ ডেলিগেশন টু ইন্ডিয়া’ টিমের সদস্যরা। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer