Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

২০২৫’র মধ্যে সব ধরণের শিশুশ্রম নিরসন হবে : শ্রম প্রতিমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১৩, ১৯ এপ্রিল ২০১৭

আপডেট: ০২:০৩, ২০ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

২০২৫’র মধ্যে সব ধরণের শিশুশ্রম নিরসন হবে : শ্রম প্রতিমন্ত্রী

ঢাকা : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু বলেছেন, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে সব ধরনের শিশুশ্রম নিরসন করা হবে। এর আগে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনের জন্য সরকার কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, সরকার সকল প্রকার ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসনের লক্ষে দেশব্যাপী একটি জরিপ কার্যক্রম গ্রহণ করেছে। এই জরিপের মাধ্যমে দেখা হবে সারা দেশে প্রকৃতপক্ষে কি পরিমাণ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সেমিনার রুমে ‘ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) কনভেনশনের ১৩৮ ধারা অনুস্বাক্ষর’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় বার্তা সংস্থা ‘বাংলাদেশ সংবাদ সংস্থা’র (বাসস) ‘বিএসএসইনফোটেইনমেন্ট ডট নেট’ অস্ট্রেলিয়ান এইড, সিএসআইডি ও ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী ‘আইএলও কনভেনশনের ১৩৮ ধারা অনুস্বাক্ষর’ বিষয়ে বলেন, “শিশু শ্রমিকদের সর্বনিম্ন বয়স নির্ধারণের ক্ষেত্রে আইএলও কনভেনশনের ১৩৮ ধারা অনুস্বাক্ষরের বিষয়ে সরকার আন্তরিক। এই কনভেনশন অনুস্বাক্ষরের আগে আমাদেরকে যথোপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে। সমাজে এ বিষয়ে সচেতনতা বাড়াতে হবে। সমাজে ব্যক্তি পর্যায়ে সকলকে ১৩৮ ধারার বিষয়গুলো মেনে চলতে হবে। যৌক্তিক পর্যায়ে পৌঁছালে সরকার ১৩৮ ধারা অনুস্বাক্ষর করবে। ”

শ্রমিকদের কল্যাণে সরকার গৃহীত নানা কর্মকাণ্ডের বর্ণনা করে মুজিবুল হক চুন্নু বলেন, শুধু গার্মেন্টেসে কর্মরত শ্রমিকদের কল্যাণের জন্য সরকার একটি কেন্দ্রীয় তহবিল গঠন করেছে। গত জুলাই থেকে এ পর্যন্ত এই তহবিলে ৩৭ কোটি টাকা জমা হয়েছে। মোট রপ্তানি মূল্যের শুণ্য দশমিক শুণ্য তিন শতাংশ অর্থ সরাসরি ব্যাংকের মাধ্যমে এই তহবিলে জমা হচ্ছে।

তিনি আরো বলেন, গার্মেন্টেসে কর্মরত যে কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যু হলে তিন লাখ টাকা এই তহবিল থেকে দেওয়া হবে। একই সাথে ২ লাখ টাকা দেওয়া হবে বীমা বাবদ।

মুজিবুল হক বলেন, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। এই তহবিলে বর্তমানে জমার পরিমাণ ২০৮ কোটি টাকা। এই তহবিল থেকে ইতোমধ্যেই কল্যাণ বাবদ ব্যয় শুরু হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ৭ মে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে শ্রমিকদের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষা সহায়তা প্রদান করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে এই সহায়তা প্রদান করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাসস এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি, মিডিয়া ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের যুগ্ম সচিব খন্দকার মোস্তান হোসেন, সিএসআইডির নির্বাহি পরিচালক খন্দকার জহুরুল আলম প্রমূখ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer