Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘২০২১ সাল নাগাদ বিদ্যুৎ খাত প্রিপেইড মিটারের আওতায় আসবে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ২৭ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘২০২১ সাল নাগাদ বিদ্যুৎ খাত প্রিপেইড মিটারের আওতায় আসবে’

ঢাকা : সরকার ২০২১ সাল নাগাদ গোটা বিদ্যুৎ খাতকে প্রিপেইড মিটারিং ব্যবস্থার আওতায় নিয়ে আসবে । এরফলে বিদ্যুৎ সম্পদের ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুতের ব্যবহার ও বিতরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আমরা রেগুলার বিলিং মিটার সিস্টেমের বিপরীতে দেশে প্রিপেইড মিটার চালুর পরিকল্পনা নিয়েছি।

তিনি বলেন, বিদ্যুৎ খাতে প্রিপেইড মিটার স্থাপন বর্তমান বিলিং সিস্টেম থেকে গ্রাহকদের মুক্তি দিতে ব্যাপক সহায়ক হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিপিডিবি পর্যায়ক্রমে দেশব্যাপী ২ কোটির বেশি প্রিপেইড মিটার বসাবে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে বন্দর নগরীতে ৭ লাখের বেশি প্রিপেইড মিটার স্থাপনের মাধ্যমে কার্যক্রম শুরু হবে।

গ্রাহকরা নিকটবর্তী ভেন্ডিং স্টেশন থেকে তাদের প্রিপেইড কার্ড রিচার্জ কারতে পারবেন এবং তারা স্টেশন থেকে তাদের বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ ও অবশিষ্ট ব্যালেন্স জানতে পারবেন।

তিনি বলেন, প্রিপেইড মিটারিং সিস্টেম নির্বিঘœ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে।

রাজধানীর মীরপুর এলাকার এক গ্রাহকের সঙ্গে আলাপকালে তিনি দেশে প্রিপেইড মিটার ব্যবস্থা চালুর প্রশংসা করে বলেন, এই ব্যবস্থা গ্রাহকদের ভোগান্তি কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রিপেইড মিটার সরকারের রাজস্ব আয় বাড়াবে পাশাপাশি গ্রাহক সেবার মানও উন্নয়ন ঘটবে। আমাদের মূল লক্ষ্য হবে গ্রাহক সেবার উন্নয়ন।

এর আগে বিপিডিবি প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ফর ডিস্টিবিউশন সাউদার্ন জোন (চট্টগ্রাম পর্যায়-১) প্রকল্পের বাস্তবায়নে চীনের কোম্পানি হেক্সিং ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি সাক্ষর করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer