Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

২০১৯ সালের মধ্যেই উত্তরা-আগারগাঁও মেট্রোরেল : কাদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ১০ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২০১৯ সালের মধ্যেই উত্তরা-আগারগাঁও মেট্রোরেল : কাদের

ঢাকা : রাজধানীর যানজট নিরসনে বাংলাদেশে প্রথম পাতাল রেল নির্মিত হতে যাচ্ছে। যার রুট হবে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর-খিলক্ষেত-কুড়িল-যমুনা ফিউচার পার্ক-বাড্ডা-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর এবং কুড়িল থেকে কাঞ্চন সেতুর পশ্চিম পাশ পর্যন্ত। এর মোট দৈর্ঘ্য হবে ২৬ দশমিক ৬০ কিলোমিটার।

রোববার সকালে জাতীয় সংসদে এসব তথ্য জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম পিনু খান। জবাবে মন্ত্রী আরো জানান, এমআরটি লাইন ১ এর জন্য স্টেশন থাকবে ১৭টি। যেসব জায়গায় এর স্টেশন থাকবে সেসব স্থান হলো বিমানবন্দর, খিলক্ষেত, কুড়িল, নর্দা (যমুনা ফিউচার পার্ক), নতুন বাজার, বাড্ডা, হাতিরঝিল, রামপুরা, মালিবাগ, রাজারবাগ, কমলাপুর এবং কুড়িল, বসুন্ধরা, মাস্তুল, পূর্বাচল পশ্চিম, পূর্বাচল সেন্টার ও পূর্বাচল টার্মিনাল।

মন্ত্রী জানান, রাজধানীর যানজট নিরসনে ও বৃহত্তর ঢাকার পরিবহন ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত, সমন্বিত ও আধুনিকায়ন করার লক্ষ্যে মেট্রোরেল নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই মেগা প্রকল্পটি পাঁচটি রুটের মাধ্যমে নগরবাসীর সেবা দেবে। এর মধ্যে এমআরটি লাইন ৬ এর কাজ আটটি প্যাকেজের আওতায় কাজ চলছে। তাছাড়া আরো দুটি এমআরটি লাইন ১ এবং এমআরটি লাইন ৫ নির্মাণের লক্ষ্যে সম্ভাব্য সমীক্ষার কাজ চলছে।

সরকারি দলের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সড়কে মৃত্যু ঠেকাতে প্রচলিত ট্রাফিক আইন পরিবর্তন করে যুগোপযোগী `সড়ক পরিবহন আইন ২০১৭` প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

অপর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মেট্রোরেল প্রকল্পের মেয়াদ ২০১২ জুলাই থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত। তিনি জানান, প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের জন্য লক্ষ্যমাত্রা ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। সে মোতাবেক ২০১৯ সালের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত এবং ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আশা করা যায়, টার্গেট মোতাবেক রাজধানীবাসী মেট্রোরেল যাতায়াত করতে পারবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer