Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

১৯ বছরে পদার্পণ করছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৩:৪০, ২১ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১৯ বছরে পদার্পণ করছে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

সময়ের পরিক্রমায় ১৯তম বছরে পদার্পণ করছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। আগামী ২২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের জন্মদিন। তাই আনন্দ, উৎসব ও উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি যথাযথভাবে পালন করা হবে।

১৯৮০ সালে প্রতিষ্ঠানটি বাংলাদেশ কলেজ অব এগ্রিকালচার সায়েন্স (বিসিএএস) নামে অভিহিত হয় যা ১৯৮৩ সালে জাপান সরকারের সহায়তায় ভৌত অবকাঠামো, শিক্ষা ও গবেষণা সুবিধাদির উন্নয়নের ফলে বাংলাদেশ সরকার এই কলেজটিকে ইনস্টিটিউট অব পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ ইন এগ্রিকালচার (ইপসা)-এ রূপান্তরিত করে কৃষি বিজ্ঞানে মাস্টারস ও পিএইচডি ডিগ্রী প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে।

বর্তমান ও তৎকালীন প্রধানমন্ত্রী এবং ইপসার চ্যান্সেলর শেখ হাসিনা ১৯৯৭ সালে অনুষ্ঠিত ইপসার দ্বিতীয় সমাবর্তনে ইপসাকে পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় ঘোষণা দেন। কৃষিতে উচ্চশিক্ষার প্রসার এবং কৃষির সাথে সম্পর্কযুক্ত আনুসাঙ্গিক শিক্ষাদান, গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন এবং হস্তান্তরের উদ্দেশ্যে ইপসাকে পুনর্গঠন করে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়’ নামে এ বিশ^বিদ্যালয় ১৯৯৮ সালের ২২ নভেম্বর থেকে যাত্রা শুরু করে।

২০০১ সালে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি প্রদান করা হয়। বর্তমানে বিশ^বিদ্যালয়ে এমএস ও পিএইচডি ডিগ্রির পাশাপাশি ২০০৫ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে ৪ বছর মেয়াদী বিএস (কৃষি/ফিশারিজ/কৃষি অর্থনীতি) ও ৫ বছর মেয়াদী ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) প্রোগ্রাম চালু রয়েছে।

এর মধ্যে বিশ্ববিদ্যালয়ে গ্র্যাজুয়েট স্টাডিজসহ ৫টি অনুষদ রয়েছে। কৃষি অনুষদে ১৬টি, মাৎস্য বিজ্ঞানে ৫টি, ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সে ১০টি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদে ৫টি বিভাগসহ বিশ্ববিদ্যালয়ে মোট ৩৬টি শিক্ষা বিভাগ চালু রয়েছে। অটাম ২০১৭ টার্ম পর্যন্ত ৩৭১ জন পিএইচডি, ১৫৮৩ জন এমএস এবং ৮২৯ জন বিএস পর্যায়ের ছাত্র-ছাত্রীকে ডিগি প্রদান করা হয়েছে।

মৌলিক গবেষণায় অর্জিত জ্ঞান প্রয়োগ করে বিভিন্ন ফসলের ৩৪টি জাত ও ৬টি প্রযুক্তি কৃষক পর্যায়ে ব্যবহারের জন্য অবমুক্ত করা হয়েছে। আরো ১০টি ফসলের জাত ও প্রযুক্তি অবমুক্তির অপেক্ষায় আছে। উদ্ভাবিত ফসলের জাত এবং প্রযুক্তিগুলো কৃষি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশ্ববিদ্যালয়ে রয়েছে যুগোপযোগী আধুনিক গবেষণা প্রকল্প ও গবেষণাগার, আন্তর্জাতিক সহযোগিতার জন্য একাধিক সমঝোতা স্মারক চুক্তি, আধুনিক ভৌত অবকাঠামো, ছাত্র-ছাত্রীদের আবাসিক সুবিধাসহ অন্যান্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো ও জরুরী সেবাসমূহ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বলেন, কৃষি শিক্ষায় ব্যতিক্রমী এই প্রতিষ্ঠানটি উচ্চতর ডিগ্রি প্রদানের জন্য নর্থ আমেরিকার কোর্স বেজড কারিকুলামে চলছে। শিক্ষকগণ অত্যন্ত দক্ষতার সাথে পাঠক্রম অনুসরণ করছেন। পরিবর্তনশীল পরিবেশের উপযোগী ফসলের জাত উন্নয়নেও আমরা কাজ করছি। কৃষি বিষয়টা খুবই চ্যালেঞ্জিং ও প্রতিযোগিতামূলক। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও গবেষকরা কৃষি গবেষণায় আন্তর্জাতিক পরিমন্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

তিনি বলেন, কৃষি শিক্ষার গুণগতমান উন্নয়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানে উন্নীত করা, গবেষণাগারসমূহকে আরো আধুনিকায়ন করা, কৃষির ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলার জন্য নতুন এবং সময়োপযোগী অনুষদ এবং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা, ফসলের টেকসই জাত ও প্রযুক্তি উদ্ভাবন করে বিশ্ববিদ্যালয় বহিরাঙ্গন কার্যক্রমের মাধ্যমে সম্প্রসারিত করা। সর্বোপরি বিশ্ববিদ্যালয়কে কৃষি শিক্ষার শ্রেষ্ঠ প্রতিষ্ঠানে রূপদান করাই বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা ও উদ্দেশ্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer