Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

১৯ নভেম্বর থেকে রাজধানীতে লক্করঝক্কড় পরিবহন নয়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০২, ১২ নভেম্বর ২০১৭

আপডেট: ২৩:১৭, ১২ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

১৯ নভেম্বর থেকে রাজধানীতে লক্করঝক্কড় পরিবহন নয়

ঢাকা : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় আগামী ১৯ নভেম্বর থেকে কোনো লক্করঝক্কড় ও লাইসেন্সবিহীন গণপরিবহন চলাচল করতে পারবে না।

দক্ষিণ সিটির ৫টি স্থানে লক্করঝক্কড় ও লাইসেন্স ছাড়া বাসের বিরুদ্ধে ডিএসসিসি, বিআরটিএ ও ডিএমপি যৌথভাবে গণপরিবহনে মোবাইল কোর্ট পরিচালনা করবে।

নগর ভবনে আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় সেবাদানকারী ২৬টি সংস্থার সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন সভায় সভাপতিত্ব করেন। সভায় ২৪টি এজেন্ডার উপর আলোচনা হয়।

সভার শুরুতে সাঈদ খোকন বলেন, রাজধানীর যানজট অসহনীয় পর্যায়ে চলে গেছে। কিন্তু যখন মোবাইল কোর্ট পরিচালনা করা হয়, তখন যানজট কম থাকে। ডিএমপি, ডিএসসিসি ও বিআরটিএ দ্রুত সমন্বয় সভা করে আগামী ১৯ নভেম্বর থেকে টানা এক মাস ডিএসসিসির ৫টি এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করবে।

এ প্রসঙ্গে ডিএমপির যুগ্ম-কমিশনার মফিজ উদ্দিন আহমেদ সভায় বলেন, ঢাকায় ৩শ’ কোম্পানির প্রায় ৮ হাজার বাস চলাচল করে। শহরের বাইরে থেকে গাড়ি ঘুরবে। শহরের মধ্যে গাড়ি ঘুরতে পারবে না।
সভায় আগামী ১০ দিনের মধ্যে গুলিস্তান ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড সরিয়ে আনন্দবাজার বস্তি নেয়ার জন্য মেয়র সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

তিনি বলেন, ‘কমিটি গঠন করে আনন্দবাজার বস্তি এলাকায় ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড সরিয়ে নেয়ার উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে সিটি কর্পোরেশন এবং ডিএমপি মিলে কমিটি গঠন করে দায়িত্ব পালন করবে।’

মেয়র বলেন, দেশের দক্ষিণাঞ্চল থেকে এবং পুরান ঢাকা থেকে নতুন ঢাকায় আসতে হলে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড পার হয়ে আসতে হয়। ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড দীর্ঘদিন ধরে অবৈধভাবে চলে আসছে।

এই বাসস্ট্যান্ডটি শহরের মাঝে থাকায় এবং সেখানে কোন শৃঙ্খলা না থাকায় যানজট খুব বেশি দেখা দেয়।

তিনি আজিমপুরে অবৈধভাবে গড়ে ওঠা বাসস্ট্যান্ড এলাকায় ডিএমপি যেন অভিযান পরিচালনা করে এবং সেখানে কোনো বাস যেন থেমে না থাকে সেদিকে নজর দেয়ার নির্দেশ দিয়ে বলেন, ‘আজিমপুরে বাস শুধু যাত্রী উঠানো নামানোর বাইরে আর কোনো কাজ করতে পারবে না। এ বিষয়ে ডিএমপিকে দায়িত্ব পালন করতে হবে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer