Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

১৭ বিচারকের বিদেশ সফরে সুপ্রিমকোর্টের নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ২৩ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১৭ বিচারকের বিদেশ সফরে সুপ্রিমকোর্টের নিষেধাজ্ঞা

ঢাকা : অধস্তন আদালতে প্রেষণে থাকা ১৭ জন বিচারকের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে সার্কুলার জারি করেছে বাংলাদেশ সুপ্রিমকোর্ট।

সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে উল্লেখিত তথ্য অনুযায়ী গতকাল সুপ্রিমকোর্ট এ সংক্রান্ত এক আদেশ জারি করে। সার্কুলারে বলা হয়েছে, সুপ্রিমকোর্টের সঙ্গে পরামর্শ না করে ওই ১৭ বিচারককে বিদেশে যাওয়া থেকে বিরত থাকতে হবে। এ নিষেধাজ্ঞা লঙ্ঘন করা হলে সংশ্লি¬ষ্ট বিচারকেরা বিভাগীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে অভিযুক্ত হবেন বলেও বলা হয়।

হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্ট্রার (বিচার) মোহাম্মদ মঈন উদ্দীন চৌধুরীর সই করা ওই সার্কুলারের অনুলিপি ১৭ জন বিচারকের বরাবর পাঠানো হয়েছে।

নিষেধাজ্ঞা দেয়া বিচারকদের মধ্যে ১৪ জন প্রশিক্ষণ ও উচ্চশিক্ষার জন্য তিন মাসের কোর্সে ২৭ মে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের যাওয়ার কথা। সার্কুলারে বলা হয়, ৯ মে সুপ্রিমকোর্টের জারি করা পরিপত্র অনুসরণ না করে বিচারকদের বিদেশ যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

১৭ জন বিচারকের বরাবর প্রেরিত ওই সার্কুলারে বলা হয়, ‘সুপ্রিমকোর্টের পরামর্শ ব্যতিরেকে বিদেশ গমনের আদেশ জারি করায় আপনাদেরকে বিদেশে না যেতে অত্র কোর্ট নির্দেশনা প্রদান করছে।’

উল্লেখ্য, বিচারকদের উচ্চতর প্রশিক্ষণ ও শিক্ষা গ্রহণে গত ২৮ মার্চ সরকারের সঙ্গে ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক সই হয়। সরকারের তহবিল থেকে প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের আওতায় ২০১৯ সালের মধ্যে ৫৪০ জন বিচারককে পর্যায়ক্রমে অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণের জন্য পাঠানো হবে।

গত ৩ মে আইন ও বিচার মন্ত্রণালয় ১২ জন বিচারক এবং ৮ মে আইন মন্ত্রণালয়ে কর্মরত দু’জন যুগ্ম সচিবের (জ্যেষ্ঠ জেলা জজ) অস্ট্রেলিয়া সফরে আদেশ জারি করেছে। বাকি তিনজন বিচারক যাবেন সৌদি আরব, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ডে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer