Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

১০০ বলের টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা ইসিবির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৩, ২০ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

১০০ বলের টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা ইসিবির

ঢাকা : ক্রিকেটে নতুন ভার্সন আনার পরিকল্পনা করছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড(ইসিবি)।

২০২০ সাল থেকে নতুন ঘরোয়া প্রতিযোগিতায় এক ইনিংসে ১০০ বলের টুর্নামেন্ট আয়োজন করার প্রস্তাব করেছে ইসিবি। প্রস্তাব অনুযায়ী প্রথম শ্রেনীর প্রথাগত ১৮টি কাউন্টি দলের পরিবর্তে শহর ভিত্তক মহিলা ও পুরুষ বিভাগের আটটি করে দল নিয়ে এ টুর্নামেন্ট আয়োজনের কথা বলা হয়েছে। তবে ম্যাচ টি-২০ মানের।

কিন্তু ইংল্যান্ডের পুরুষ কাউন্টি ক্রিকেটে ২০ ওভারের ম্যাচকে পেশাদারের মতই প্রবর্তন করেছে। ইতোমধ্যে টি-২০ ব্লাস্ট, মহিলা সুপার লিগও ২০ ওভারে হচ্ছে।

তবে ইন্ডিয়ার প্রিমিয়ার লিগ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মত নতুন টুর্নামেন্টের আয়োজনের কথা ভাবছে ইসিবি।

ইসিবি এক বিবৃতিতে জানায়, মৌসুমের মাঝে পাঁচ সপ্তাহের জন্য এই টুর্নামেন্ট আয়োজন করা হবে। প্রস্তাবটি এখনো চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এখানে প্রত্যক দলই ৬ বলের ১৫ ওভার খেলবে এবং অতিরিক্ত ১০ বল হবে ইনিংসের শেষ দিকে।

এই অর্থে ক্রিকেটের ১৭.১ আইনে স্পষ্টভাবে বলা আছে, ছয় বলের ওভারে প্রতিটি প্রান্ত দিয়ে একটানা বোলিং করা যাবে।’

প্রথম শ্রেনির ক্রিকেটের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী এবং এমসিসি, লর্ডস ক্রিকেটের গ্রাউন্ডের কর্তৃপক্ষের কাছে ইসিবি এই পরিকল্পনার প্রস্তাব দেয়। ইসিবির প্রধান নির্বাহি টম হারিসন বলেন, ‘এটি খুবই সুন্দর ও আনন্দদায়ক পরিকল্পনা যা তরুন দর্শক ও খেলার নতুন সমর্থকদের আকর্ষন করবে। নতুন এ ধারনা চ্যালেঞ্জিং হলেও আমরা চালিয়ে যাওয়ার চেষ্টা করব।’

এদিকে, ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড এই ফরম্যাটের পক্ষে কথা বলেছেন। স্কাই স্পোটর্সকে তিনি বলেন, ‘আমি অত্যন্ত আশাবাদি। আমার ধানা বিশ্বের অন্যান্য টুর্নামেন্টের চেয়ে এটি ভিন্ন ধরনের। ১৫টি ছয় বলের ওভার হবে এবং শেষ ১০ বলে অনেক উত্তেজনা তৈরি হবে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer