Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

হারাম আল-শরিফ মসজিদ থেকে নিরাপত্তা বেষ্টনী সরলো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০০, ২৭ জুলাই ২০১৭

আপডেট: ১৯:১৪, ২৭ জুলাই ২০১৭

প্রিন্ট:

হারাম আল-শরিফ মসজিদ থেকে নিরাপত্তা বেষ্টনী সরলো

ঢাকা : জেরুজালেমের হারাম-আল-শরিফ মসজিদ থেকে অবশেষে নিরাপত্তা বেষ্টনী সরিয়ে নিয়েছে ইসরাইল। এর জের ধরে গত দুই সপ্তাহ ধরে সেখানে উত্তেজনা চলছিলো।

এরপর সেখান থেকে নিজেদের অবরোধও প্রত্যাহার করেছে মুসলিমরা। ফিলিস্তিনিদের আবার মসজিদ প্রাঙ্গণে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে।

মুসলিমদের কাছে হারাম আল-শরিফ পরিচিত মসজিদটি ইহুদিদের কাছেও টেম্পল মাউন্ট নামের অন্যতম পবিত্র স্থান।

এক সপ্তাহ আগে দুজন ইসরাইলি পুলিশ নিহত হবার পর ইসরাইল কর্তৃপক্ষ হারাম-আল-শরিফ এলাকায় মেটাল ডিটেক্টর বসিয়ে নিরাপত্তা জোরদার করে। পঞ্চাশ বছরের কম বয়সী লোকদের আল-আকসা মসজিদে নামাজ পড়তে আসতে দেয়া হয়নি।

সেখানে নামাজ পড়তে আসা ফিলিস্তিনি মুসলিমরা নিরাপত্তা বেষ্টনী নিয়ে ক্ষোভ প্রকাশ করে রাস্তার ওপরই নামাজ পড়েন, আর নামাজের পর শুরু হয় বিক্ষোভ।

দুই পক্ষের সহিংসতায় চারজন ফিলিস্তিনি এবং তিনজন ইসরাইলি নিহত হয়।ইসরাইল বলছে, ভবিষ্যতে তারা এখানে এমন নিরাপত্তা ব্যবস্থা নেবে, যা সহজে দৃষ্টিগোচর হবে না।

এই স্থানটি ইসলাম, খ্রিস্টান ও ইহুদি এই তিন ধর্মের কাছেই পবিত্র স্থান। এবং এটি নিয়ে শত শত বছর ধরেই এ টানাপোড়েন চলছে।

ইহুদিদের কাছে হারাম আল-শরিফ এলাকাটির নাম ‘টেম্পল মাউন্ট’ এবং এটিই তাদের ধর্মে সবচাইতে পবিত্র স্থান। ইহুদিরা বিশ্বাস করে, এখানেই নবী আব্রাহাম তার পুত্র ইসমাইলকে উৎসর্গ করার জন্য নিয়ে এসেছিলেন। এখানেই ছিল ইহুদিদের প্রথম ও দ্বিতীয় পবিত্র উপাসনালয়, যা ৭০ খ্রিস্টাব্দে রোমান বাহিনী ধ্বংস করে দেয়। এখানে একটি ব্যাসিলিকাও ছিল যা একই সাথে ধ্বংস হয়।

সেই উপাসনালয়ের কেবল পশ্চিম দিকের দেয়ালটিই এখনো টিকে আছে এবং এটিই এখন ইহুদিদের ধর্মীয় প্রার্থনার স্থান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer