Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

হারানো যৌবন ফিরবে ৭৪০ দিনে!

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫২, ৯ অক্টোবর ২০১৬

আপডেট: ১০:৫৫, ৯ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

হারানো যৌবন ফিরবে ৭৪০ দিনে!

ঢাকা : বুড়ো হয়ে গিয়েছেন? সব কিছু ভুলে যাচ্ছে? হারানো যৌবন ফিরবে মাত্র ৭৪০ দিনে। না না শরীরের যৌবন নয়! তাহলে কথা হচ্ছে মস্তিষ্কের যৌবনের। শরীরের সঙ্গে বয়স বাড়ে মস্তিষ্কেরও।

একটা বয়স পর্যন্ত মানুষের মস্তিষ্কের বিকাশ হয়। তারপর ধীরে ধীরে ব্রেন সেলগুলির মৃত্যু ঘটতে শুরু করে। কিন্তু এবার আর নয়। আপনার মস্তিষ্কের থাকবনে এবার চির-যৌবন। সেই পরীক্ষায় এখন চলছে। আগামী দু’বছরের মধ্যেই বিশ্ববাজারে চলে আসবে এই ‘আশ্চর্য’ ওষুধ।

ওন্টারিও-র ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের একদল চিকিত্‍‌সা বিজ্ঞানী গবেষণা করছেন কী ভাবে মস্তিষ্কের বার্ধক্য রোধ করা যায়। নানা গবেষণার পর একটি ওষুধ তাঁরা তৈরি করেছেন। ইঁদুরের উপর ওষুধটি প্রয়োগ করে সাফল্যও মিলেছে।

৩০টি ভিটামিন ও মিনারেলের মিশ্রণে তৈরি হচ্ছে একটি ওষুধ। ওই ওষুধ ব্রেন সেল নতুন করে তৈরি করবে। ফলে অ্যালঝাইমার, পারকিনসনের মতো অসুখ হওয়ার আশঙ্কা প্রায় থাকবেই না। সাপ্লিমেন্টটি তৈরি করা হয়েছে, ভিটামিন বি, সি ও ডি মিলিয়ে ৩০টি ভিটামিন ও মিনারেল, ফলিক অ্যাসিড, গ্রিন টি-র নির্যাস, কড লিভার ওয়েল ইত্যাদি দিয়ে। সাপ্লিমেন্টটি নিয়ে আরও গবেষণা চলছে।

গবেষণা দলের প্রধান বিজ্ঞানী জেনিফার লেমন জানাচ্ছেন, ট্যাবলেটটি ইঁদুরের উপর প্রয়োগ করে দেখা গিয়েছে, ব্রেন সেল ড্যামেজ হচ্ছে না। পুরনো সেল মরে গিয়ে, নতুন সেল তৈরি হচ্ছে। একই সঙ্গে দৃষ্টিশক্তি বাড়ছে, শরীর থাকছে চনমনে। লেমনের কথায়, ‘অ্যালঝাইমার, পারকিনসনের মতো স্নায়ুরোগ ঠেকাতে এই আবিষ্কার যুগান্তকারী হতে চলেছে। একটি ট্যাবলেটেই মস্তিষ্কের বার্ধক্য থেমে যাবে। চিরযৌবন।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer